বাজার অব্যবস্থাপনা: প্রয়োজন নিবিড় তত্ত্বাবধান

সরকারি প্রতিষ্ঠান টি সি বি এর ট্রাক সেলের চেয়ে খোলা বাজারে বিক্রি হওয়া তেল চিনির দামে আকাশ পাতাল পার্থক্য। টি সি বি যে তেল বিক্রি করে ৯০ টাকা লিটার খোলা বাজারে তা সর্বনিম্ন ১৩২ টাকা। খোলা বাজারে বাড়তি দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ ডাল ও চিনি। গ্রাহকদের চাহিদা বেশি হওয়ায় আজ থেকে বরাদ্দ বাড়াচ্ছে টি সি বি ও। তবে ক্রেতার দাবি খুচরা বাজারে দাম নিয়ন্ত্রণের উপায় বের করতে হবে সরকারকেই।

নিত্য পণ্যের দাম স্বাভাবিক রাখতে গত বৃহস্পতিবার থেকে খোলা বাজারে চারটি পণ্য বিক্রি শুরু করেছে টি সি বি। তবে  খোলা বাজারে এইসব পণ্য বিক্রি হওয়ায় কিছুটা স্বস্তি বোধ করছে সাধারণ জনগণ। টি সি বি প্রতি কেজি পেঁয়াজ  বিক্রি করছে ১৫ টাকায় আর খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৩৫ টাকায়।  চিনি প্রতি কেজি ৫০ টাকা যা খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৬৮ টাকায়। এবং টি সি বি মশুর ডাল বিক্রি করছে ৫৫ টাকায় এবং খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৭০ টাকায়। এছাড়া টি সি বির সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৯০ টাকায় যা খুচরা বাজারে ১৩২ টাকা।

সরকারের ন্যায্যমূল্যের তুলনায় বাজার দরের দাম অনেক বেশি। বাজারের তুলনায় টি সি বির পণ্যের দাম কম থাকায় সবাই ভিড় করছে টি সি বির ট্রাকের সামনে। তবে বরাদ্দ কম থাকায় চাহিদা মতো পণ্য না পেয়ে হয়রানির স্বীকার হচ্ছে সাধারণ মানুষ।

এ ব্যাপারে টিসিবির মুখপাত্র মো. হুমায়ুন কবির বলেন যে, সারা দেশে টি সি বির যে পরিমাণ ট্রাক ছিল তাতে পণ্যের পরিমাণ দিগুন করে আজকে থেকে ৩১ মার্চ পর্যন্ত চলমান থাকবে। এবং রমজান উপলক্ষে আরও ৫০০ টি ট্রাকের ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন।

DBC 24/7 news এর নিয়মিত আয়োজন বাজার নিয়ন্ত্রণে ব্যবসায়ী সংস্থা কি কি করতে পারে এ বিষয়ে ডিসিসিআই এর সাবেক সভাপতি সবুর খান বলেন, ‘বাজারের দাম নিয়ন্ত্রণে সরকারের মনিটরিং এ দূর্বলতা আছে।’  এছাড়া তিনি আরও বলেন, বাজার নিয়ন্ত্রণে ব্যবসায়ীদের ভূমিকা বুঝতে হবে এবং যাদের সক্ষমতা আছে, সরকার যদি তাদেরকে দায়িত্ব দেয় অর্থাৎ যারা ট্যাক্স দিচ্ছে এবং সঠিক পদ্ধতি মেনে কাজ করছে তাদেরকে যদি ক্ষমতা দেওয়া হয় তাহলেই অসৎ ব্যবসায়ীদের ধরা যাবে।

সরকারি নজরদারি এবং নীতি নির্ধারণে পরিবর্তন আনলেই হয়তো বাজার নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

~ এইস.এম