কারিগরি শিক্ষার ব্যাপারে নতুন সিদ্ধান্ত

করোনার মহামারীর কারণে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। তবে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের মতোই কারিগরি শিক্ষার ক্ষেত্রেও সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে।

কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের অধীনে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় মোট নম্বর ও পরীক্ষার সময় কমানো হয়েছে । ব্যবহারিকসহ সকল পরীক্ষায় একই ধরন অনুসরণ করা হবে। ২২ মার্চ রাষ্ট্রপতির আদেশক্রমে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের উপ-সচিব মাহমুদুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

তিনি আরও বলেন যে, ডিপ্লোমা পর্যায়ের যেসব শিক্ষা কার্জক্রম স্থগিত রয়েছে তা নিয়ে করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের প্রস্তুতির কথা বিবেচনা করে ডিপ্লোমা পর্যায়ের বিভিন্ন শিক্ষাক্রমের পরীক্ষা গ্রহণের লক্ষ্যে মন্ত্রণালয়সহ অংশীজনের সমন্বয়ে মতবিনিময় সভায় চারটি সিদ্ধান্ত নিয়েছেন।

এর মধ্যে একটি সিদ্ধান্ত হলো সব প্রবিধানের আওতায় পরীক্ষার প্রশ্নপত্রে মুদ্রিত মোট নম্বরের মধ্যে ৫০ শতাংশের উত্তর দিতে হবে। এবং যেসব বিষয়ে ৩ ঘণ্টার পরীক্ষা হওয়ার কথা ছিল, তা ২ ঘণ্টা এবং ২ ঘণ্টার পরীক্ষা ১ ঘণ্টা ৩০ মিনিট হবে। প্রতিটি বিষয়ে পরীক্ষার্থীর প্রাপ্ত নম্বরকে দ্বিগুণ করে ফল নির্ধারণ করা হবে। ৮ম পর্বের ইন্ডস্ট্রিয়াল এটাচমেন্টের ফল অন্যান্য পর্বের ফলের আগেই পৃথকভাবে প্রকাশ করা হবে। যাদের বিগত পর্বে রেফার্ড বিষয় আছে, তাদের ফল অন্যান্য পর্বের সঙ্গে প্রকাশ করা হবে।