করোনা টিকা ‘‌কোভিশিল্ড’‌ ৭৯% কার্যকরী

বয়স্কদের শরীরে ভালই কাজ করে অক্সফোর্ড এবং অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা টিকা ‘‌কোভিশিল্ড’‌। মার্কিন যুক্তরাষ্ট্রে ওই টিকার ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গেছে, করোনা উপসর্গ দমনে কোভিশিল্ড ৭৯% কার্যকরী। অন্যদিকে, দুরোরোগ্য ব্যাধিতে আক্রান্তদের ক্ষেত্রে ওই টিকা ১০০% কাজ করে, জানাচ্ছে সাম্প্রতিক সমীক্ষা। 
অন্তত ৩০ হাজার স্বেচ্ছাসেবকের শরীরে ওই টিকা প্রয়োগ করে ক্লিনিক্যাল ট্রায়ালের রিপোর্ট তৈরি করেছে ওষুধ প্রস্তুতকারক সংস্থা। আগের ক্লিনিক্যাল ট্রায়ালে ৬৫ বা তার বেশি বয়সিদের অংশগ্রহণ কম থাকায় তাঁদের শরীরে ওই টিকা কতটা কাজ করতে সক্ষম, সেই সংক্রান্ত তথ্য বিশেষ পাওয়া যায়নি। তবে সাম্প্রতিক মোট অংশগ্রহণকারীদের এক–তৃতীয়াংশই বয়স্ক। 
ভারতেও জরুরি ব্যবহারের ক্ষেত্রে অক্সফোর্ডের টিকাকে ছাড়পত্র দেওয়া হয়েছে। টিকাকরণ কর্মসূচিতেই কোভিশিল্ডই দেওয়া হচ্ছে। চলতি মার্চে শুরু হওয়া দ্বিতীয় দফার টিকাকরণে বয়স্করাই টিকা পাচ্ছেন, সেই সময়ে দাঁড়িয়ে অক্সফোর্ড টিকার এই রিপোর্টে নাগরিকদের ভয় কিছুটা কমবে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। 
টিকার ট্রায়ালের কর্মকাণ্ডের সঙ্গে সরাসরি যুক্ত রচেস্টার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যান ফলসি বলেন, ‘‌৬৫ বছরের উর্ধ্বে যাঁরা, তাঁদের শরীরে এই টিকা এত ভাল কাজ করছে দেখে সত্যিই আনন্দিত আমরা।’‌ 

Source: [AajKaal]