চীনে কেন পণ্য বানায় অ্যাপল

।। বিজ্ঞান ও প্রযুক্তি ।।

যুক্তরাষ্ট্রের প্রযুক্তি খাতের জায়ান্ট কোম্পানি অ্যাপল কেন চীনে গিয়ে তার পণ্য উৎপাদন করে? সবাই জানেন, কারণ চীনে পণ্য উৎপাদনের খরচ কম। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট দোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের বাইরে উৎপাদিত সকল পণ্যের ওপর ৩৫ শতাংশ শুল্ক আরোপের হুমকি দেয়ার পরও অনড় অ্যাপল। কিন্তু কেন?

নিউইয়র্ক টাইমস বলছে, চীনা পণ্যের ওপর আমেরিকার অতিরিক্ত শুল্ক আরোপের পরও অ্যাপল নিজ অবস্থান অনড় রয়েছে। এর মূল কারণ হলা চীনে সপ্তাহে একজন দক্ষ কর্মীর বেতন পড়ে মাত্র ১০০ ডলার। আমেরিকায় তা কল্পনাও করা যায় না। চীনে অ্যাপলের স্মার্টফোন কালেক্টকারী কর্মকর্তার বেতন মাত্র ৪০০ ডলার। অথচ যুক্তরাষ্ট্রে সর্বনিম্ন বেতন হলো ৮২৪ ডলার থেকে ১৪০০ ডলার।

চীনে উৎপাদন খরচ যেমন খুবই কম, তেমনিভাবে খুব সহজে এবং দ্রুতই প্রয়োজনীয় কর্মী সংগ্রহ করা যায়। আর এ দুটি বিষয়ই আমেরিকাতে কঠিন। আমেরিকার তুলনায় চীনে উৎপাদন খরচ কম হওয়ায় পণ্যের দামও কম হয়।

অ্যাপলের রপ্তানি পরিচালক প্রধান বলেন, চীনে এক রাতের মধ্যে তিন হাজার কর্মী সংগ্রহ করা সম্ভব। তিনি প্রশ্ন করেন, মার্কিন কোন কোম্পানি এমন আছে যে এক রাতে এত কর্মী জোগাড় এবং কর্মীদের জন্য নির্দিষ্ট বাসস্থানে স্থানান্তরিত করতে পারবে।

আমেরিকার তুলনায় চীনের আরেকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো, উৎপাদনসামগ্রী সেখানেই প্রস্তুত করা হয়। অ্যাপলের উচ্চপদস্থ এক কর্মকর্তা জানান, যদি এক হাজার চামড়ার টুকরা প্রয়োজন হয় তবে রাস্তার অপর পাশেই এগুলো প্রস্তুতকরণের কারখানা রয়েছে। যদি ১০ লাখ স্ক্রু প্রয়োজন হয় তবে তা অপর এলাকায় পাওয়া যাবে। এছাড়া অন্য পন্থায় ৩ ঘন্টার মধ্যেই এগুলো পাওয়ার ব্যবস্থা রয়েছে।

এসব সুবিধার কারণেই চড়া শুল্কের হুমকির পরও চীনকে প্রাধান্য দিচ্ছে অ্যাপল।