বাসযোগ্য করে সাজানো হবে নগরী: সিটি মেয়র

চট্টগ্রাম সিটির মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী বলেছেন, ষষ্ঠ নির্বাচিত পরিষদ একটি যৌথ পরিবার। এই পরিবারের প্রতিটি সদস্যের সমন্বিত সহযোগে বর্তমান এই নগরীকে মেয়াদকালের মধ্যে সবার বাসযোগ্য করে গড়ে তুলতে হবে। ক্ষমতা গ্রহণের ১০০ দিনের মধ্যে অগ্রধিকার ভিত্তিতে দৃশ্যমান সমস্যা ও নাগরিক দুর্ভোগ লাঘবে যে প্যাচ-ওয়ার্ক প্রোগ্রামে চলমান রয়েছে তার সুফল পাওয়া যাচ্ছে।

ঢাকা টাইমস এর এক প্রতিবেদন থেকে জানা যায় : সোমবার আন্দরকিল্লা পুরানো নগর ভবনের কে.বি আবদুস সাত্তার মিলনায়তনে চসিকে ৬ষ্ঠ নির্বাচিত পরিষদের দ্বিতীয় সাধারণ সভায় এসব কথা বলেন মেয়র।

মেয়র বলেন, প্যাচ-ওয়ার্ক প্রোগ্রামে গুরুত্ব দেয়া হচ্ছে পরিচ্ছন্নতা, মশক নিধন, আলোকায়ন ও বেহাল সড়ক মেরামত করা। প্যাচ ওয়ার্ক কার্যক্রম চালাতে গিয়ে কিছু ক্ষেত্রে প্রয়োজনীয় যান্ত্রিক সরঞ্জাম, মানসম্মত নির্মাণ সামগ্রী ও মশক নিধনের ওষুধের অপ্রতুলতা এবং সক্ষমতার অভাব দেখা গেছে। তবে এতেও কাজের অগ্রগতি ব্যত্যয় ঘটবে না এবং অভাব অপ্রতুলতা ও সক্ষমতার সংকট কাটিয়ে তোল সম্ভব হবে।

তিনি বলেন, নগরীতে সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। খাল, নালা-নর্দমা এবং সরকারি জায়গা দখলমুক্ত করা হবে। নগরীর সৌন্দর্য বর্ধনের চুক্তির শর্ত লঙ্ঘন করা চলবে না এবং সৌন্দর্য বর্ধনের নামে নিন্দিত কিছু গ্রাহ্য করা হবে না।

ঠিকাদারদেরকে সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলরদের সঙ্গে সমন্বয় করে কাজ করার পরামর্শ দিয়ে মেয়র বলেন, কাজের মান ও শর্ত পূরণ সাপেক্ষে কাউন্সিলরদের প্রত্যয়নপত্র বিল দেয়ার ক্ষেত্রে বিবেচ্য বিষয় বলে গ্রাহ্য হবে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের স্বাস্থ্য ও শিক্ষা খাতের বর্তমান চিত্র তুলে ধরে মেয়র বলেন, প্রয়াত মেয়র এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী এই দুটি খাতকে যে মানে পৌঁছে দিয়েছিলেন সেই মানে উন্নীত করার জন্য পদক্ষেপ নেয়া হবে। চসিক পরিচালিত শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনা ও পরিচালনায় কাউন্সিলরদের সংশ্লিষ্টতা থাকবে।

তিনি বলেন, জলাবদ্ধতা নিরসনে যে মেগাপ্রকল্প সিডিএ বাস্তবায়ন করছে সে ব্যাপারে তাদের জানিয়েছি প্রকল্প বাস্তবায়ন কাজে চাক্তাই খালসহ অন্যান্য খালের যে অংশগুলোতে বাঁধ দেয়া হয়েছে সেখানকার জমাট পানি সরে যাওয়ার বিকল্প পথ করে দিতে হবে। সিডিএ কথা দিয়েছে জুন মাসের আগেই খালের পানি চলাচলের বিকল্প পথ তৈরি করে দেবে।

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় কাউন্সিলরদের স্ব স্ব ওয়ার্ডে বিশ্বস্বাস্থ্য সংস্থা স্বীকৃত স্বাস্থ্যবিধি ও সরকারের নির্দেশনাগুলো অক্ষরে অক্ষরে পালনে এলাকাবাসীকে সচেতন এবং মাস্ক পরা, সামাজিক দূরত্ব রক্ষাসহ আবশ্যিক শিষ্টাচার অনুসরণের বিষয়গুলো তদারক করার আহ্বান জানান।

সাধারণ সভা শুরুর আগে চসিকের প্যানেল মেয়র নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ২৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আব্দুস সবুর লিটন, ১৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ গিয়াস উদ্দিন ও ১২ নম্বর সংরক্ষিত আসনের কাউন্সিলর আফরোজা জহুর প্যানেল মেয়র নির্বাচিত হন।

সাধারণ সভার শুরুতে চকবাজার ওয়ার্ডের কাউন্সিলর সাইয়েদ গোলাম হায়দার মিন্টু চট্টগ্রাম সিটি করপোরেশনে প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হকের বাবা কাজী আহমেদ নবীর মৃত্যুতে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।

সাধারণ সভায় মেয়র জানান, নির্বাচিত পরিষদের আগামী সাধারণ সভার আগে স্ট্যান্ডিং কমিটিগুলো গঠন করা হবে। চট্টগ্রাম সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত সচিব ও প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলামের সঞ্চলনায় অনুষ্ঠিত সাধারণ সভায় কাউন্সিলর ও বিভাগীয় কর্মকর্তারা বক্তব্য দেন।