অনলাইন ব্যবসায়ও হেনস্তার শিকার

১ বছেরও বেশি সময় ধরে দেশে লকডাউন চলছে। আর এই সময়ে অনেকেই শুরু করেছেন অনলাইন ব্যবসা।

তবে অনলাইনে ব্যবসার ক্ষেত্রে বিভিন্ন সমস্যার মুখোমুখিও হতে হচ্ছে বিক্রেতাদের। অনলাইনে কাপড় বিক্রেতা নারীদের ইনবক্সে আপত্তিকর বার্তা পাঠিয়ে হেনস্থার ঘটনা বাড়ছে।

যখন বড় কোনো প্লাটফর্মে তাদের ব্র্যান্ড বা শপের পণ্য বিক্রির বিজ্ঞাপন বা প্রচারণা চালানো হয় তখন নারীরা এই সমস্যার শিকার হচ্ছে। ফেইসবুক, ইনস্টাগ্রাম প্লাটফর্মে এ ধরনের সাইবার হেনস্থা সবচেয়ে বেশি হচ্ছে। যখন কোনো আপত্তিকর বার্তা পাঠানো ব্যক্তির আইডি ভুক্তভোগী ব্লক করে দেন তখন নতুন আরেকটি আইডি থেকে সেই ব্যক্তিকে বিরক্তিকর বার্তা পাঠানো শুরু করেন । করোনার কারণে লক ডাউন শুরুর পর থেকে এ ধরনের সাইবার হেনস্থার ঘটনা ভয়ংকর মাত্রায় বেড়ে যায় বলে দাবি করেছেন সারা ফায়ে।

তিনি কয়েক বছর ধরে লন্ডন ভিত্তিক শপিং নেটওয়ার্ক প্লাটফর্ম ডিপপের মাধ্যমে কাপড়চোপড় বিক্রি করছেন।আপত্তিকর বার্তায় অতিষ্ট হয়ে সারা তার পণ্যের প্রচারণামূলক পোস্ট বর্তমানে বন্ধ রেখেছেন।খোদ উন্নত ও সভ্য বলে পরিচিত দেশগুলোতে এ ধরনের ঘটনা রীতিমতো আঁতকে উঠার মতোই!

কাপড়ের ব্র্যান্ডের উদ্যোক্তা নওমি এডমন্ডসন জানান, আপত্তিকর বার্তা ও মন্তব্যের মুখে অনলাইনে এ ধরনের ব্যবসা চালানোটা দিন দিন কঠিন হয়ে যাচ্ছে। শুধু ব্যবসায়ী নারীরাই না, ব্যক্তিগত পরিসরে অনলাইনে যুক্ত হওয়া নারীরাও বিভিন্নভাবে সাইবার হেনস্থার শিকার হচ্ছেন।

কিছু অসৎ লোকের জন্য নারীরা নিজেদের অনলাইন ব্যবসা নিয়েও অনিশ্চয়তায় ভোগছেন।