কমফোর্ট সেন্টার হবে ৫০০ শিক্ষাপ্রতিষ্ঠানে

সারাদেশে অবহেলিত ৫০০ শিক্ষাপ্রতিষ্ঠানে অত্যাধুনিক কমফোর্ট সেন্টার স্থাপন করবে রোটারী ইন্টারন্যাশনাল।
রোটারী গভর্নর ব্যারিষ্টার মুতাসিম বিল্লাহ ফারুকী বৃহস্পতিবার (২৫ মার্চ) এ ঘোষণা দিয়েছেন। গভর্নর বৃহস্পতিবার কক্সবাজারে রোটারির প্রেসিডেন্ট ও সহকারী গভর্নরদের দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচিতে এই কার্যক্রম ঘোষণা করেন।

তিনি বলেছেন, ‘বাংলাদেশ রোটারী প্রায়োরিটি কমিউনিটি প্রজেক্টের আওতায় সারাদেশে অবহেলিত ৫০০ শিক্ষাপ্রতিষ্ঠানে অত্যাধুনিক কমফোর্ট সেন্টার নির্মাণ করা হবে।

রোটারী ইন্টারন্যাশনালের পক্ষ থেকে জানানো হয়েছে, আধুনিক এই কমফোর্ট সেন্টারগুলোতে উন্নতমানের টয়লেট স্থাপন ছাড়াও নারী শিক্ষার্থীদের প্রয়োজন বিবেচনা করে ‘মেনেস্ট্রুয়াল হাইজিন ম্যানেজমেন্ট রুম’ ও স্যানিটারি ন্যাপকিনের ভেন্ডিং মেশিন স্থাপন করা হবে। রোটারি ইন্টারন্যাশনাল ও দেশের রোটারি ক্লাবগুলোর যৌথ অর্থায়নে এই প্রজেক্টটি বাস্তবায়িত হবে।
বক্তারা জাতিসংঘ ঘোষিত সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা(এমডিজি) ও টেকসই উন্নয়ন লক্ষমাত্রা (এসডিজি) বাস্তবায়নে রোটারি ইন্টারন্যাশনালের ভূমিকার বিষয় নিয়ে আলোচনা করেন। বাংলাদেশে এমডিজি ও এসডিজি বাস্তবায়নে রোটারি ইন্টারন্যাশনাল বলিষ্ঠ ভূমিকা রাখার জন্য অর্থায়ন ও স্বেচ্ছাসেবা দেয়ার বিষয়ে সচেষ্ট রয়েছে।