১০ কোটি টাকা পাবেন দুই হাজার নারী উদ্যোক্তা

নারী উদ্যোক্তাদের স্বনির্ভর করতে মুজিববর্ষ উপলক্ষে উইমেন অ্যান্ড ই-কমার্স ও ই-ক্যাবের সদস্যসহ দুই হাজার নারী উদ্যোক্তাকে ৫০ হাজার টাকা করে দেওয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্প থেকে জামানত ছাড়াই নন রিফান্ডেবল সিড মানি হিসেবে এ টাকা দেওয়া হবে বলে উল্লেখ করেন তিনি

সোমবার (১৫ মার্চ) অনলাইন প্লাটফর্মে অনুষ্ঠিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান। আন্তর্জাতিক নারী দিবস ২০২১ উদ‌যাপন উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন এসপায়ার টু ইনোভেশন (এটুআই) এ সভার আয়োজন করে।

প্রতিমন্ত্রী বলেন, নারী উদ্যোক্তাদের স্বনির্ভর করতে মুজিব বর্ষ উপলক্ষে উইমেন অ্যান্ড ই–কমার্স ও ই-ক্যাবসহ ২ হাজার নারী উদ্যোক্তাকে ৫০ হাজার টাকা করে দেওয়া হবে। এই অর্থ দেওয়া হবে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প থেকে।তিনি বলেন, নারী-পুরুষ বিভেদ ও বৈষম্য দূর করতে জনসচেতনতার পাশাপাশি পারিবারিক ও প্রতিষ্ঠান থেকেই নৈতিক ও মূল্যবোধের শিক্ষা দিতে হবে। সন্তানদের উদার ও প্রগতিশীল মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।


আইসিটি বিভাগ থেকে বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে জানিয়ে পলক বলেন, হাই-টেক পার্কগুলোতে শতকরা ৩০ ভাগ স্পেস নারী উদ্যোক্তাদের বরাদ্দ দেওয়া হবে। আইসিটি বিভাগ শি-পাওয়ার প্রকল্পের মাধ্যমে নারী উদ্যোক্তা তৈরির লক্ষ্যে কাজ করছে। এ পর্যন্ত ১০ হাজার ৫০০ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এর মধ্যে এক হাজার ৪২৭ জন নারী উদ্যোক্তা হিসেবে নিজেদেরকে প্রতিষ্ঠিত করেছেন।

তিনি বলেন, লার্নিং ও আর্নিং প্রকল্পের মাধ্যমে ৩৮ হাজার জনকে প্রশিক্ষণ দিয়ে ফ্রিল্যান্সার হিসেবে গড়ে তোলা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে ২০২১ সালের মধ্যে মোট ৫৩ হাজার মানুষকে প্রশিক্ষিত করা হবে।

নারীদের জন্য আইসিটি বিভাগের বিভিন্ন কার্যক্রমের কথা জানিয়ে জুনাইদ বলেন, হাইটেক পার্কে শতকরা ৩০ ভাগ জায়গা নারী উদ্যোক্তাদের বরাদ্দ দেওয়া হবে। আইসিটি বিভাগ ‘শি-পাওয়ার’ প্রকল্পের মাধ্যমে নারী উদ্যোক্তা তৈরির লক্ষ্যে কাজ করছে। দেশের নারী উদ্যোক্তারা সরকারের দেওয়া সুযোগগুলো গ্রহণে এগিয়ে আসবেন বলে তিনি আশা করেন।