দূরপাল্লার বাসগুলোতে ১০০ ভাগ ভাড়া বৃদ্ধির অভিযোগ

জাতীয়:করোনা মহামারির কারণে দেশের গণপরিবহনে ৬০ শতাংশ বর্ধিত ভাড়ায় অর্ধেক যাত্রী বহনের নির্দেশ দিয়েছে সরকার। কিন্তু সরকারের এই নির্দেশনা মানছে না পরিবহনগুলো। রাজধানী ঢাকার পাশাপাশি দূরপাল্লার যানবাহনগুলোতে এই নির্দেশনা অমান্য করতে দেখা গেছে। কোথাও কোথাও গণপরিবহনে ৬০ শতাংশের পরিবর্তে দ্বিগুণ ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

এ বিষয়ে এক যাত্রী জানান, সাধারণ সময়ে এই পথে নন এসি বাসের ভাড়া ৪০০ টাকা। সেক্ষেত্রে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির কারণে প্রতিজনের ভাড়া হওয়ার কথা ৬৪০ টাকা। ‍দুই জনের ভাড়া হবে ১২৮০ টাকা। কিন্তু ওই রুটে চলাচলকারী পূর্বাশা পরিবহন ৪০০ টাকার ভাড়া শতভাগ বাড়িয়ে আদায় করছে জনপ্রতি ৮০০ টাকা। এটা ঢাকা-মাগুরা রোড়ের চিত্র। তিনি আরও বলেন, বুধবার জরুরি কাজে আমার স্ত্রীর বোনকে গ্রামের বাড়িতে পাঠানোর জন্য গাবতলী টার্মিনালে যাই। সেখানে গিয়ে দেখি, ৪০০ টাকার টিকিট  ৮০০ টাকা করে  বিক্রি করা হচ্ছে। পরিস্থিতি এমন যে, তাদের সঙ্গে কথাই বলা যায় না। ব্যাপারটা এমন যেন নিলে নেন, না নিলে না নেন।’

একই অভিযোগ পাওয়া গেছে ঢাকা-নোয়াখালী রুটেও। স্বাভাবিক সময়ে এই রুটে চলাচলকারী হিমাচল পরিবহনের ভাড়া ৩৫০ টাকা। কিন্তু বৃহস্পতিবার (১ এপ্রিল) যাত্রীপ্রতি ৭০০ টাকা করে আদায় করেছে তারা।

নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির একজন নেতা বলেন, বৃহস্পতিবার ও বুধবার দেশের বিভিন্ন স্থানে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ আমরা শুনেছি। কোথাও কোথাও যাত্রীদের সঙ্গে মারামারিও হয়েছে। আমরা বিষয়টি গুরুত্বসহকারে দেখছি। যাদের বিরুদ্ধে অভিযোগ পেয়েছি, এমন বেশ কয়েকটি কোম্পানিকে সতর্ক করা হয়েছে।

সূত্র: বাংলা ট্রিবিউন.কম