ভোক্তাস্বার্থ রক্ষায় মন্ত্রণালয় আরও যত্নবান হবে : বাণিজ্যমন্ত্রী

।। নিজস্ব প্রতিবেদক ।।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, তাঁর মেয়াদকালে ভোক্তাস্বার্থ রক্ষায় বাণিজ্য মন্ত্রণালয় আরও যত্নবান হবে। ২৭ জানুয়ারি ২০১৯ রোববার কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) প্রতিনিধিদলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে নতুন মন্ত্রী এমন মন্তব্য করেন। ক্যাবের সভাপতি জনাব গোলাম রহমান প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

সাক্ষাৎকালে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি-কে বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণের জন্য ক্যাবের নেতৃবৃন্দ তাঁকে শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করেন। সাক্ষাৎকালে ক্যাবের নেতৃবৃন্দ বাণিজ্যমন্ত্রীর সাথে ভোক্তা-অধিকার ও ভোক্তা-স্বার্থ নিয়ে আলোচনা করেন। মন্ত্রীও এ সময় ভোক্তাস্বার্থ রক্ষায় আরও গতিশীল ভূমিকা পালনের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।

ক্যাবের সভাপতি জনাব গোলাম রহমান জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদ ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর-কে আরও শক্তিশালী করার অনুরোধ করেন। সাক্ষাৎকালে পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশ-এর সভাপতি ডঃ জায়েদি ছাত্তারের সাম্প্রতিক গবেষণা প্রবন্ধের তথ্য-উপাত্ত উপস্থাপন করে গোলাম রহমান বলেন, কেবল ২০১৭-১৮ অর্থ বছরে উচ্চহারে আরোপিত আমদানি শুল্কের কারণে পণ্য ক্রয়ে বাংলাদেশের ভোক্তাদের ১ লাখ ১৪ হাজার কোটি টাকা অতিরিক্ত ব্যয় করতে হয়েছে।

ক্যাবের সভাপতি আরও বলেন, লবণসহ যেসব নিত্যপ্রয়োজনীয় পণ্যের আমদানি নিষিদ্ধ সেসব পণ্যে উপযুক্ত হারে শুল্ক আরোপ করে অবাধ আমদানির সুযোগ প্রদান করা গেলে ভোক্তারা কমমূল্যে এই পণ্যগুলো পেতে পারেন।

বাণিজ্যমন্ত্রী ক্যাবের উত্থাপিত বিষয়গুলো ধৈর্যসহকারে শুনেন এবং ভোক্তাস্বার্থ সংরক্ষণে তাঁর মন্ত্রণালয় সবার সাথে আলোচনা করে বিষয়গুলো দেখবেন বলে আশ্বাস প্রদান করেন।

সাক্ষাৎকালে প্রতিনিধি দলে আরও উপস্থিত ছিলেন ক্যাবের সাধারণ সম্পাদক এডভোকেট হুমায়ুন কবীর ভূঁইয়া, কোষাধ্যক্ষ হারুন-উর-রশিদসহ অন্যান্য নেতৃবৃন্দ।