এলপিজির দাম নির্ধারিত হবে ১২ এপ্রিল

ভোক্তাকণ্ঠ: অবশেষে নির্ধারিত হচ্ছে এলপি গ‌‌্যাসের দাম। অনেক জল্পনা-কল্পনা শেষে আগামি ১২ এপ্রিল এ গ‌্যাসের দাম নির্ধারণ করতে যাচ্ছে বিসিআরসি। এর আগে গত ১৪ জানুয়ারি এলপি গ্যাসের দাম নির্ধারণের জন্য বিক্রয়কারী কোম্পানিগুলোর সঙ্গে দাম নিয়ে গণশুনানি করে বিইআরসি।

তবে এ দাম সবসময় নির্ধারিত (একদর) থাকবে না। আন্তর্জাতিক বাজারের সঙ্গে প্রতিমাসেই সমন্বয়ের চিন্তা করা হবে প্রতিনিয়ত। এখন কবে থেকে কার্যকর হবে তা নিয়ে আলোচনা চলছে। এটা ১ তারিখ অথবা ঘোষণার দিন থেকে ধার্য করা হতে পারে নতুন নির্ধারিত এলপিজির দাম।

নির্ধারিত হবে এলপি গ‌্যাসের দাম

এর আগে অবশ্য গণশুনানিতে সরকারি ও বেসরকারি কোম্পানিগুলোর প্রতি কেজি এলপিজির দাম প্রায় ৭২ টাকা করে একটি অভিন্ন দাম নির্ধারণের সুপারিশ করেছিল কমিশনের গঠিত মূল্যায়ন কমিটি। এ হিসাবে সরকারি কোম্পানির সাড়ে ১২ কেজি এলপিজির দাম পড়তো ৯০২ টাকা, এবং বেসরকারি কোম্পানিগুলোর পড়তো ৮৬৬ টাকা। উল্লেখ্য, কমিশনের কাছে সরকারি কোম্পানি ৬০০ টাকা থেকে বাড়িয়ে ৭০০ টাকা করার প্রস্তাব করেছিল। তবে মূল্যায়ন কমিটি তাদের সিলিন্ডারের দাম আরও ২০০ টাকা বাড়িয়ে ৯০২ টাকা এবং বেসরকারি কোম্পানিগুলোর জন্য ১ হাজার ২৬৯ থেকে কমিয়ে ৮৬৬ টাকা করার সুপারিশ করে।

সূত্র: বাংলা ট্রিবিউন.কম