‘ভ্যাকসিন পাসপোর্ট’দেবে সরকার

করোনা টিকার দ্বিতীয় ডোজের পরে ভ্যাকসিন পাসপোর্ট দেওয়া হবে বলে জানিয়েছেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এজন্য প্রযুক্তিগত প্রস্তুতি নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) করোনা টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

পলক বলেন, ‘টিকার দ্বিতীয় ডোজ দেওয়ার পরে ভ্যাকসিন সার্টিফিকেট অটোমেটিক জেনারেট হবে এবং আমরা একটি ভ্যাকসিন পাসপোর্ট দেওয়ার জন্য ইতোমধ্যেই প্রযুক্তিগত প্রস্তুতি গ্রহণ করেছি।’

প্রতিমন্ত্রী বলেন, দ্বিতীয় ডোজ নিয়েছি। শারীরিকভাবে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করছি না। শুরুতে ভ্যাকসিনের জন্য অনলাইনে নিবন্ধন করতে সমস্যা হয়েছিল। তবে এখন সে সমস্যা নেই, যোগ করেন পলক।

এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, নিবন্ধনের জন্য প্রথম থেকেই আমাদের সুরক্ষা অ্যাপ সুন্দরভাবে, সঠিকভাবে কাজ করছে। কোনও ধরনের টেকনিক্যাল প্রবলেম হয়নি। প্রথম দিকে নিবন্ধনের জন্য তথ্যগত সমস্যার কারণে, অভিজ্ঞতার কারণে কিছুটা সমস্যা হয়েছে। তবে প্রথম ডোজ নেওয়ার জন্য ৬৯ লাখ রেজিস্ট্রেশন হয়েছে। ৫২ লাখকে সেখান থেকেই ভ্যাকসিন প্রদান করা হয়েছে। এছাড়া আমাদের সব ধরনের প্রস্তুতিই আছে।

উল্লেখ্য, ‘ভ্যাকসিন পাসপোর্ট’ একটি সার্টিফিকেট। এতে কেউ ভ্যাকসিন নিয়েছেন কি না, সে তথ্য বিস্তারিত উল্লেখ থাকবে। ইতোমধ্যেই বেশ কয়েকটি দেশ ভ্যাকসিন পাসপোর্ট তৈরি শুরু করেছে।