শিক্ষামন্ত্রী : শিক্ষাকে আরও সহজ করার কথা ভাবা হচ্ছে

গতকাল বৃহস্পতিবার (৮ এপ্রিল) নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের (এনএসইউ) ২৩তম সমাবর্তন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এসময় তিনি বলেন, একজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষা সমাপ্ত করে কর্মক্ষেত্রে যোগ দিলেও নতুন কোনো ক্ষেত্রে জ্ঞান অর্জন করা তার জন্য জরুরি হয়ে যেতে পারে। তখন ওই কর্মজীবীর পক্ষে আবার বিশ্ববিদ্যালয়ে সরাসরি শিক্ষা কার্যক্রম শুরু করা সম্ভব হয় না। এই প্রয়োজনীয়তা উপলব্ধি করে সরকার ব্লেন্ডেড এডুকেশন সিস্টেম চালু করার কথা ভাবছে। শিক্ষাকে আরও সহজ ও আধুনিকীকরণ করার কথা ভাবছে। বয়স যেন জ্ঞান অর্জন করার ক্ষেত্রে কোনো প্রতিবন্ধক না হয়, সে বিষয়ে কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের শেখাতে হবে কীভাবে জীবনব্যাপী শিক্ষা অর্জন করা যায়। দ্রুত পরিবর্তনশীল এই বিশ্বে প্রতিনিয়ত জ্ঞানের বিষয়গুলো পরিবর্তিত হচ্ছে। আজ যে জ্ঞান খুবই প্রয়োজন, সময়ের সঙ্গে সঙ্গে তা গুরুত্ব হারাতে পারে। বেঁচে থাকার জন্য, জীবন- জীবিকার জন্য হয়তো নতুন কোনো জ্ঞান অর্জন করা জরুরি হয়ে যাবে।

এ ছাড়া অনুষ্ঠানে অতিথি ছিলেন এনএসইউর ট্রাস্টি বোর্ডের সদস্য আজিম উদ্দিন আহমেদ, বীর মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ, আজিজ আল কায়সার, ইয়াসমীন কামাল, রেহানা রহমান, তানভীর হারুন এবং এনএসইউর উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এনএসইউর জনসংযোগ পরিচালক জামিল আহমেদ এবং ২৩তম সমাবর্তনের মার্শাল হিসেবে উপস্থিত ছিলেন এনএসইউর উপাচার্যের নির্বাহী উপদেষ্টা অধ্যাপক তানভীর আহমেদ খান।