শিশু অধিকার রক্ষায় স্বেচ্ছাসেবীরা

জন্মসূত্র কিংবা অন্য কোনো মর্যাদা নির্বিশেষে প্রতিটি শিশু কোনো ধরনের বৈষম্য ছাড়াই সব ধরনের অধিকার ও স্বাধীনতা ভোগ করবে। শিশুর জানার কথা নয় তার অধিকার নীতিতে কী আছে। যাদের দায়িত্ব তারা কতটুকুই বা তা পালন করছেন?  আর সেই দিক ভেবেই শিশু অধিকার রক্ষায় গ্রিন লাইফ ফাউন্ডেশন নামক স্বেচ্ছাসেবীরা একটি উদ্যোগ নিয়েছে যা হাসি ফুটিয়েছে অনেক শিশুর মাঝে। ময়মনসিংহে ছিন্নমূল শিশু ও বৃদ্ধদের মাঝে দুই টাকার বিনিময়ে প্যাকেট ভর্তি খাবার বিতরণ করছেন তারা।
শুক্রবার (২ এপ্রিল) দুপুরের পরে নগরীর রেলওয়ে স্টেশন এলাকায় ৮০ জন শিশু ও ছিন্নমূল বৃদ্ধদের মাঝে দুই টাকায় দুপুরের খাবার বিতরণ করেন। সপ্তাহে দুই দিন বুধবার ও শুক্রবার শিশু ও বৃদ্ধের মাঝে খাবার বিতরণ করা হয়।

Jagonews24.com থেকে নেওয়া


জাগো নিউজ ২৪ ডট কম সংবাদপত্র থেকে নেয়া খবরটি থেকে জানতে পারি যে গ্রিন লাইফ ফাউন্ডেশন এর সভাপতি রোবায়েত হোসাইন বলেন, ২০১৯ সাল থেকে গ্রিন লাইফ ফাউন্ডেশন স্বেচ্ছাসেবীদের অর্থায়নে সপ্তাহে বুধবার ও শুক্রবার ছিন্নমূল শিশু ও বৃদ্ধদের মাঝে খাবার বিতরণ করে আসছেন।

Jagonews24.com থেকে নেওয়া


তিনি বলেন, সংগঠনটির মূল উদ্যোক্তা আবদুল খালেক হিমেল। বাড়ি জেলার হালুয়াঘাট উপজেলায়। অসহায় মানুষের পাশে থাকার জন্যই তিনি গ্রিন লাইফ ফাউন্ডেশন সংগঠনটি গঠন করেন। দেড় বছর আগে প্রবাসে পাড়ি জমান।

তিনি আরও বলেন, সংগঠনের ৫০ জন স্বেচ্ছাসেবীর সামান্য চাঁদা ও সৌদি থেকে হিমেলের দেয়া অর্থায়নে প্রতি সপ্তাহে দুই দিন দুই টাকার বিনিময়ে অসহায় মানুষের মধ্যে ভালো খাবার পৌঁছে দিচ্ছেন স্বেচ্ছাসেবীরা।

স্বেচ্ছাসেবক এনামুল হক ছোটন বলেন, মাত্র দুই টাকায় ভুনা খিচুড়ি ও ডিম পেয়ে শিশু থেকে বৃদ্ধ সবাই আনন্দিত হন। আমাদের এই কার্যক্রম দেশব্যাপী ছড়িয়ে দিতে চাই।আর এটাই হচ্ছে তাদের মূল উদ্দেশ্য।
পরিশেষে তাই বলা যায় এরকম কর্মকাণ্ডের ফলেই আমরা আশা করতে পারি ভোক্তা হিসেবে শিশুরা আমাদের দেশে বঞ্চিত হওয়া থেকে রক্ষা পাবে।