স্বাস্থ্য সেবা পোঁছে দিতে স্বাস্থ্য বীমা নিশ্চিত করতে হবে

বিভিন্ন দৃষ্টিকোণ থেকে করোনাভাইরাস নিয়ে উদ্যোগ গ্রহণের নানা অভিজ্ঞতা যেন আমাদেরকে একটা কথাই বারবার মনে করিয়ে দিচ্ছে। সেটা হলো– সকলের জন্য স্বাস্থ্য নিশ্চিতকরণের বিষয়টি অর্থনৈতিক মুক্তি, সুশাসন, পরিবেশ ইত্যাদি অনেক কিছুর সাথেই ওতপ্রোতভাবে জড়িত।

বাংলাদেশে সবার জন্য স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে স্বাস্থ্যবীমা নিশ্চিত করতে হবে। দেশের নাগরিকদের নিজ নিজ আয় অনুযায়ী স্বাস্থ্য বীমা নিশ্চিত করে চিকিৎসাসেবা প্রদানে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদের প্রতিও আহ্বান জানানো হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিমধ্যেই দেশের সব নাগরিকের স্বাস্থ্যবীমা নিশ্চিতের ওপর গুরুত্বারোপ করেছে। তারই আলোকে সবাইকে এগিয়ে আসার জন্য আন্তর্জাতিক সেমিনার থেকে আহ্বান জানানো হয়। গতকাল রোববার (৪ এপ্রিল)।


‘একসেসেবল হেলথ কেয়ার ফর অল অ্যান্ড পেমেন্ট সিস্টেম’ শীর্ষক এক আন্তর্জাতিক ভার্চুয়াল সেমিনার থেকে এ আহ্বান জানানো হয়। বাংলা ইন্টারভেনশনাল থেরাপিউটিকস (বিআইটি) এই সেমিনারের আয়োজন করে। 

সেমিনারে প্রধান অতিথি ছিলেন, মাননীয় প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান। প্রধান সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করেন, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউ ও হাসপাতালের সাবেক পরিচালক এবং বাংলা ইন্টারভেনশনাল থেরাপিউটিকস (বিআইটি) এর চেয়ারম্যান ও আমেরিকান কলেজ অব কার্ডিওলজির গভর্নর অধ্যাপক ডা. আফজালুর রহমান। আলোচক হিসেবে ছিলেন, যুক্তরাষ্ট্র-এর ইনটেল এর চেয়ারম্যান ও মেডট্রোনিক-এর সিইও ডা. ওমর ইশরাক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব হেলথ ইকোনমিক্স-এর অধ্যাপক ড. সৈয়দ আবদুল হামিদ।

উল্লেখ্য, দেশের এই করোনা পরিস্থিতির মধ্যেও হৃদরোগ চিকিৎসাসহ বিভিন্ন সতর্কতামূলক বিষয়ে একাধিক আন্তর্জাতিক ভার্চুয়াল সম্মেলনের আয়োজন করেছে বিআইটি। একই সঙ্গে টেলিমেডিসিনের মাধ্যমেও করোনা আμান্ত হৃদরোগীদের সেবা প্রদান অব্যাহত রেখেছে সংগঠনটি।