করোনায় ইলিশ কেনা মানেই বিলাসিতা

মহামারীতে সৃষ্ট পরিস্থিতিতে গত বছরের মতো এবারও স্লান হয়ে গেছে পহেলা বৈশাখের আমেজ। উল্টো এবার বৈশাখের প্রথম দিন থেকেই দেশজুড়ে শুরু হচ্ছে কঠোর লকডাউন। ফলে বন্ধ রয়েছে বৈশাখের সব আয়োজন। যার ছোঁয়া লেগেছে বাজারেও। বছরের এই সময়ে বৈশাখ উপলক্ষে যেখানে বাজারে ইলিশ মাছ কেনার হিড়িক পড়ে যায়, সেখানে এবার দেখা যাচ্ছে উল্টো চিত্র। বৈশাখ উপলক্ষে বাজারে ইলিশ উঠেছে ঠিকই কিন্তু তাতে আগ্রহ নেই ক্রেতার। ফলে বিক্রি না থাকায় হতাশ ব্যবসায়ীরা।

গতকাল সোমবার রাজধানীর বেশ কয়েকটি মাছের বাজার ঘুরে দেখা গেছে, বাজারে উঠতে শুরু করেছে ইলিশ। তবে এবার বড় আকারের ইলিশ মিলছে কম। এক কেজি ও এর থেকে কিছুটা বেশি ওজনের ইলিশ পাওয়া যাচ্ছে বেশি। কিন্তু পরিস্থিতি ও দাম মিলিয়ে ইলিশের দিকে ফিরেও তাকাচ্ছেন না ক্রেতারা।

দোকানিরা বলছেন ইলিশের আমদানি বেড়েছে, কিন্তু বাজারে বিক্রি অনেক কম।বাজারে মাঝারি আকারের (এক কেজি ওজনের) ইলিশের দাম হাঁকা হয়েছে এক হাজার থেকে ১২০০ টাকা পর্যন্ত। এক কেজির কম ওজনের (৯০০ গ্রাম ওজনের) ইলিশের দাম চাওয়া হয়েছে ৯০০ থেকে এক হাজার টাকা। ছোট আকারের (৬০০ থেকে ৭০০ গ্রাম ওজনের) ইলিশ বিক্রি হয়েছে ৭০০ থেকে ৭৫০ টাকায়।

করোনায় আয় রোজগার নিয়ে দুশ্চিন্তায় আছে সবাই। সেখানে পহেলা বৈশাখে ইলিশ কেনা মানে বিলাসিতা মনে করছেন ক্রেতারা।