বাড়ি থেকে বের হতে লাগবে মুভমেন্ট পাস

করোনা ভাইরাসের চলমান দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ সামাল দিতে আজ বুধবার থেকে শুরু হয়েছে দেশব্যাপী আট দিনের (১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ২১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত) কঠোর বিধিনিষেধ।আর এই কঠোরতার একটি পদক্ষেপ হল মুভমেন্ট পাস।
আগামী আট দিনের লকডাউন চলাকালীন এই পাস ব্যবহার করতে হবে। তবে সংবাদমাধ্যমের কর্মীদের এই পাস লাগবে না বলেই জানানো হয়েছে। তাঁদের কর্মস্থলের পরিচয়পত্রই মুভমেন্ট পাস হিসেবে গণ্য করা হবে। লকডাউনে সাধারণের যাতায়াত নিয়ন্ত্রণ করতে এই বিশেষ অ্যাপটি মঙ্গলবারই উদ্বোধন করে পুলিশ।

অ্যাপটি উন্মোচিত হতেই আবেদনের ঢল নামে। ফলে মঙ্গলবার বেশ খানিকক্ষণের জন্য (মুভমেন্ট পাস আবেদন (police.gov.bd)) ওয়েবসাইটটি হ্যাং হয়ে যায়। পরে সার্ভারের সংখ্যা বাড়িয়ে তা স্বাভাবিক করা হয়। পুলিশ সদর দপ্তরের তরফে জানানো হয়েছে, এদিন সন্ধে সাড়ে ৬টা পর্যন্ত মুভমেন্ট পাসের জন্য ৬ লাখ আবেদন জমা পড়েছে।


এবার প্রশ্ন হল, কীভাবে এই পাসটি পাবেন? ওয়েবসাইটে ঢুকে প্রথমে একটি সক্রিয় মোবাইল নম্বর দিতে হবে। এরপর কোন জয়গা থেকে কোথায় যাবেন, তা জানতে চাওয়া হবে। সেই সব তথ্য একে একে দিতে হবে। এরপর আবেদনকারীর একটি ছবি আপলোড করে আবেদন জমা দিতে হবে। আবেদনকারীর কাছে ফিরতি মেল কিংবা মেসেজ যাবে। সেটি ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হবে। প্রিন্ট কপিটিই মুভমেন্ট পাস হিসেবে গণ্য করা হবে। লকডাউন মেনে করোনার বিরুদ্ধে জয় পেতে সকলের সহযোগিতা চেয়েছেন আইজিপি বেনজির আহমেদ। বলেন, “বুধবার থেকে আমরা রাস্তায় এবং বাইরে বিনা প্রয়োজনে কাউকে দেখতে চাই না। চাপ প্রয়োগ করে নয়, আসুন নিজেদের উদ্যোগেই এই দায়িত্ব পালন করব। এসব না মানলে সমগ্র বাংলাদেশকে আইসোলেশনে চলে যেতে হবে।”