আইটি বিপর্যয়ে কেন্দ্রীয় ব্যাংক

বাংলাদেশ ব্যাংকের সার্ভারে ত্রুটির কারণে এক ব্যাংকের সঙ্গে আরেক ব্যাংকের পরিশোধ এবং বাংলাদেশ ব্যাংকের সঙ্গে রেপো, রিভার্স রেপোর লেনদেন নিষ্পত্তিতেও সমস্যা হয়েছে। ব্যাংকগুলো শুধু কলমানিতে নিজেদের মধ্যে লেনদেন করতে পেরেছে। তবে কেন্দ্রীয় ব্যাংকের সার্ভারে সমস্যার কারণে গত ১৩ এপ্রিল থেকে আন্তঃব্যাংক লেনদেন বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছেন অনেক গ্রাহক।

যারা গত মঙ্গলবার ব্যাংকে চেক জমা দিয়েছিলেন তাদের ধারণা ছিল গত বুধবার ছুটির পরে গতকাল বৃহস্পতিবার তাদের লেনদেন সম্পন্ন হবে। তবে গতকাল অনেক গ্রাহক ব্যাংকে গিয়ে জানতে পারেন তাদের চেক সেটেলমেন্ট হয়নি। নাম প্রকাশে, অনিচ্ছুক এক গ্রাহক জানান, ‘সিটি ব্যাংকের গুলশান শাখায় গত ১৩ এপ্রিল দুপুরের পর ৫০ হাজার টাকার একটি চেক জমা দিয়েছি কিন্তু ১৪ এপ্রিল পহেলা বৈশাখের ছুটির কারণে ব্যাংক বন্ধ থাকায় ১৫ এপ্রিল ব্যাংক গিয়ে জানতে পারি এখনো অ্যাকাউন্টে টাকা জমা হয়নি। কবে এ টাকা জমা হবে ব্যাংক থেকে তা নির্দিষ্ট করে বলতে পারেনি।

এছাড়া, সার্ভার সমস্যার ভোগান্তিতে পড়েছেন সঞ্চয়পত্রের ক্রেতা ও মুনাফাভোগীরা। বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসসহ বিভিন্ন ব্যাংকে গিয়ে লেনদেন সম্পন্ন করতে সকাল থেকে বিকেলে পর্যন্ত অপেক্ষা করেও কোনো লাভ হচ্ছে না।
গত ১৩ এপ্রিল দুপুর থেকে কেন্দ্রীয় ব্যাংকের বিএসিপিএস ও ইএফটিএন এই দু’টি সার্ভারে ত্রুটির ফলে অনেকেই ব্যাংকে গিয়ে সেবা না পেয়ে ফেরত যাচ্ছেন। ফলে ভোগান্তিতে পড়েছেন গ্রাহক। বিশেষ করে ব্যবসায়িক লেনদেন ব্যাহত হয়েছে। আগামী রোববারের মধ্যে লেনদেন নিষ্পত্তি সম্ভব হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।