আজ মুজিবনগর দিবস, ১৭ এপ্রিল ১৯৭১

১৭ই এপ্রিল ১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করে। এজন্য প্রতিবছর ১৭ই এপ্রিল বাংলাদেশে মুজিবনগর দিবস হিসেবে পালিত হয়। এ দিবসটি একটি স্বাধীন ভূখণ্ড হিসাবে বাংলাদেশ-এর অভ্যূদয়ের সাথে বিশেষভাবে সম্পৃক্ত।

১৯৭১ সালের ১০ই এপ্রিল গঠিত হয় বাংলাদেশের প্রথম প্রবাসী সরকার, যা মুজিবনগর সরকার নামে পরিচিত। ১৭ই এপ্রিল মেহেরপুর জেলার বৈদ্যনাথতলা (বর্তমান উপজেলা মুজিবনগর) গ্রামের আমবাগানে স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করে। 

শেখ মুজিবুর রহমান সেই সময় পাকিস্তানের জেলে। তাঁর অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম মন্ত্রিপরিষদের সদস্যদের নাম ঘোষণা করেন।

প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমেদ

খন্দকার মোশতাক আহমেদ পররাষ্ট্র, আইন ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়

ক্যাপ্টেন এম মনসুর আলী  অর্থ মন্ত্রণালয়

এ এইচ এম কামরুজ্জামানকে স্বরাষ্ট্র, কৃষি এবং ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক মন্ত্রণালয় এবং

সশস্ত্র বাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পান কর্নেল আতাউল গনি ওসমানী

ওইদিন সেখানে  বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করা হয়। এই ঘোষণাপত্র এর আগেও ১০ এপ্রিল প্রচার করা হয় এবং এর কার্যকারিতা ঘোষণা করা হয় ২৬ই মার্চ ১৯৭১ থেকে। ঐদিন থেকে ঐ স্থানের নাম দেয়া হয় মুজিবনগর। ঐ অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী উভয়েই বক্তব্য পেশ করেন। প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ তার ভাষণে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার প্রেক্ষাপট বর্ণনা করেন। ভাষণের শেষাংশে তিনি বলেন,

“বিশ্ববাসীর কাছে আমরা আমাদের বক্তব্য পেশ করলাম, বিশ্বের আর কোন জাতি আমাদের চেয়ে স্বীকৃতির বেশি দাবিদার হতে পারে না। কেননা, আর কোন জাতি আমাদের চাইতে কঠোরতর সংগ্রাম করেনি। অধিকতর ত্যাগ স্বীকার করেনি। জয়বাংলা”।

মুজিবনগর সরকার গঠনের পর থেকে দেশের মানুষ দেশকে মুক্ত করার জন্য সশস্ত্র সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে। এবং ছিনিয়ে আনে স্বাধীনতা।

ভোক্তাকণ্ঠ/এনএইচ

Leave a Comment