ঢাকা মেডিকেলের ক্যান্টিনে নোংরা পরিবেশ, জরিমানা!

।। বাজার তদারকি ডেস্ক ।।

গতকাল ঢাকা মেডিকেল কলেজের ভেতরে অবস্থিত বেশ কয়েকটি ক্যান্টিনের খাবারের মান ও পরিবেশ যাচাইয়ে অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানে গিয়ে কর্মকর্তারা সেখানকার বেশ কয়েকটি ক্যান্টিনে অস্বাস্থকর ও নোংরা পরিবেশে খাবার তৈরি হতে দেখেন। এ অপরাধে সেখানকার চারটি ক্যান্টিনসহ আরো একটি রেস্টুরেন্টকেও জরিমানা করা হয়েছে মোট ৪ লাখ ৫০ হাজার টাকা।

অভিযান চলাকালে ঢাকা মেডিকেলের ডক্টরস ক্যান্টিনকে দুই লাখ টাকা, স্টুডেন্টস ক্যান্টিনকে ১ লাখ, টাকা, নার্স ক্যান্টিনকে ৫০ হাজার টাকা এবং ঢাকা মেডিকেলের ভেতরে অবস্থিত ফাস্ট ফুড কর্ণারকে ৫০ হাজার টাকা এবং আর এস হোটেল এন্ড রেস্টুরেন্টকে ৫০ হাজার টাকা জরিমানা আরোপ করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, সহকারী পরিচালক শাহনাজ সুলতানা, সহকারী পরিচালক ফাহমিনা আক্তার, সহকারী পরিচালক জান্নাতুল ফেরদাউস এবং ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আব্দুল জব্বার মন্ডল কর্তৃক এ অভিযান পরিচালিত হয়।

একই দিনে বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিমের সঙ্গে থাকা ভোক্তা অধিকার বিষয়ক কর্মকর্তারা ঢাকা মহানগরীর বাড্ডা এলাকায় পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে ২টি প্রতিষ্ঠানকে ৬০ হাজার টাকা জরিমানা করেন।

এক ফেইসবুক বার্তায় অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মনজুর শাহরিয়ার বলেন, নার্স ক্যান্টিনে খাবারভর্তি ট্রেগুলোকে নোংরা মেঝেতে সাজিয়ে রাখা হয়েছিল। হলুদ, মরিচ ও মসলার পাত্রগুলো ছিল উন্মুক্ত। সার্বিক পরিবেশ ছিল নোংরা ও স্যাঁতস্যাঁতে। খাবারের বর্জ্যের পাশেই রাখা হয়েছে তৈরি করা খাবার। রান্না ঘরের ভেতরেই কর্মচারীদের ময়লা ও দুর্গন্ধযুক্ত কাপড়-চোপড় মেলে রাখা হয়েছে। এটা মোটেও গ্রহণযোগ্য নয়।

ডক্টরস ক্যান্টিনেও একই অবস্থা দেখা গেছে জানিয়ে তিনি বলেন, “দেশের সেরা ডাক্তাররা যেখানে খাওয়া দাওয়া করেন তাদের খাবারের ব্যবস্থাও এত নোংরা, যা কখনই মেনে নেওয়া যায় না। কোনো খাবারেই মূল্য তালিকা ছিল না। ক্যান্টিনে খাবারের পাশেই কর্মচারীরা তাদের পোশাক পরিচ্ছদ মেলে রেখেছে। সেখানে পঁচা ও বাসি ডিম রেখে দিয়েছে, যা পরে আমাদের উপস্থিতি দেখে ফেলে দেওয়া হয়।” ফাস্টফুড কর্নারও ছিল নানা অনিয়মে ভরা। কোনো পণ্যের উৎপাদন তারিখ, মেয়াদোত্তীর্ণের তারিখ লেখা নেই।

এই অভিযান চালানোয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে সাধুবাদ জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাছির উদ্দিন। তিনি বলেন, “হাসপাতালের ক্যান্টিন ও খাবারের দোকানগুলোতে অস্বাস্থ্যকর খাবারের বিরুদ্ধে আমরাও সব সময় সোচ্চার। কিন্তু আমরা জরিমানা করার মতো কার্যকর শাস্তির ক্ষমতার রাখি না।

“ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর তাদের অনিয়মের বিরুদ্ধে যে পদক্ষেপ নিয়েছে তাকে সাধুবাদ জানাই। তাদেরকে বড় অংকের জরিমানা করা হয়েছে। আশা করি, এর ফলে পরিষ্কার পরিচ্ছন্নতা বিষয়ে তাদের সতর্কতা বাড়বে।”