আকাশছোঁয়া দাম, সচিব বললেন ‘বাজার স্বাভাবিক’

বেগুন, শসাসহ নিত্যপণ্যের আকাশচুম্বী দামে ভোক্তার যখন নাভিশ্বাস, তখন নিত্যপণ্যের বাজার স্বাভাবিক বলে দাবি করলেন বাণিজ্য সচিব জাফর উদ্দিন।

শনিবার (১৭ এপ্রিল) রাজধানীর কাঁচাবাজার পর্যবেক্ষণে গিয়ে এমন দাবি করেন তিনি। এসময় পণ্যমূল্য বাড়াতে কোনো কারসাজি হচ্ছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে বলেও জানান তিনি।এদিন সকালে নিত্যপণ্যের মূল্য ও যোগান পরিস্থিতি পর্যবেক্ষণে দলবল নিয়ে বাণিজ্য সচিব যখন শান্তিনগর কাঁচাবাজারে পরিদর্শন যান, তখন ইফতার আইটেম ছাড়াও পটল ৬০টাকা, ৭০-৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিল কাঁচামরিচ। অথচ পাঁচ মিনিটের পরিদর্শন শেষে সংবাদমাধ্যমকর্মীদের কাছে নিত্যপণ্যের বাজার স্বাভাবিক রয়েছে বলে দাবি করেন বাণিজ্য সচিব জাফর উদ্দিন।

বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ড. মো. জাফর উদ্দীন বলেন, ‘মার্কেটের অবস্থা স্থিতিশীল রয়েছে। আমি মনে করি সাধারণ মানুষ এতে খুশি থাকার কথা।’বাণিজ্য সচিব বাজারে পর্যবেক্ষণ জোরদারের কথা বললেও তা মানা হচ্ছে কই? কোনো দোকানে নেই মূল্য তালিকা। আবার কোনো দোকানে মূল্য তালিকা থাকলেও করা হয়নি হালনাগাদ। আবার পণ্য ক্রয়ের রশিদও দেখাতে না পারায় বিক্রেতাদের গুণতে হয়েছে জরিমানা।বাজার কমিটির নেতারা বলছেন, আড়ত থেকে পণ্যক্রয়ের রশিদ দেয়া হয় না বলেই বাজারে নির্দিষ্টমূল্য নির্ধারণ করা যাচ্ছে না।বাজারের পাশাপাশি টিসিবির পণ্য বিক্রি কার্যক্রমও পরিদর্শন করেন বাণিজ্য সচিব।