কর্মসংস্থানের সুযোগ তৈরির লক্ষ্যে ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

বিশ্বব্যাংক ২৫ কোটি ডলার ঋণ দেয়ার মূলে রেখেছেন আমাদের দেশের বর্তমান অন্যতম সমস্যা কর্মসংস্থানের অভাব কে।
কোভিড পরিস্থিতি থেকে দ্রুত উত্তরণ নিশ্চিত করতে অন্তর্ভূক্তিমূলক ও উন্নততর কর্মসংস্থানের সুযোগ তৈরির লক্ষ্যে ২৫ কোটি ডলার ঋণ সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩০ বছরে পরিশোধযোগ্য এ ঋণের সুদের হার হচ্ছে ১ দশমিক ২৫ শতাংশ।


বৃহস্পতিবার বিশ্বব্যাংকের সঙ্গে এ-সংক্রান্ত একটি চুক্তি সই করেছে অর্থ মন্ত্রণালয়ের ‘অর্থনৈতিক সম্পক বিভাগ’ (ইআরডি)। চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন এবং বিশ্বব্যাংক-এর পক্ষে বাংলাদেশ ও ভূটানের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন সই করেন।


চুক্তির বিষয়ে ইআরডি জানায়, দেশের কর্মক্ষম জনগোষ্ঠীর জন্য পর্যাপ্ত এবং মানসম্পন্ন কর্মসংস্থানের সুযোগ ও পরিবেশ তৈরিসহ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/সংস্থার সংশ্লিষ্টতায় সহায়ক কিছু নীতি-কৌশল/বিধি-বিধান সংস্কার ও আধুনিকায়নের উদ্যোগ নিয়েছে সরকার। এ পরিকল্পনা বাস্তবায়নে সরকারকে তিন বছর মেয়াদে (২০১৮-১৯, ২০১৯-২০ ও ২০২০-২১) ‘ভেভেলপমেন্ট পলিসি ক্রেডিট’ (ডিপিসি) হিসেবে মোট ৭৫ কোটি ডলার ঋণ সহায়তা দিতে সম্মত হয় বিশ্বব্যাংক। এ ধারাবাহিকতায় ‘থার্ড প্রোগ্রামেটিক জবস ভেভেলপমেন্ট পলিসি ক্রেডিট’ (ডিপিসি-৩)-এর আওতায় তিন বছর মেয়াদী সহায়তার শেষ কিস্তির অর্থ দিচ্ছে বিশ্বব্যাংক।

ইআরডি জানায়, সরকারের এ কর্মসূচীর মূল উদ্দেশ্য হচ্ছে বিনিয়োগ ও ব্যবসা-বাণিজ্যের পরিবেশ আধুনিকায়ন; শ্রমিকদেও সুরক্ষা ও সব ধরনের অভিঘাত মোকাবেলার সক্ষমতা জোরদারকরণ এবং পিছিয়ে পড়া/দুঃস্থ জনগোষ্ঠীর অধিক হারে কর্মে প্রবেশ নিশ্চিতকরণে নীতি ও কর্মসূচী উন্নয়ন।

চুক্তি সই কালে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেন, কোভিড মহামারী দরিদ্র ও ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর ওপর আঘাত হেনেছে। কোভিড পরিস্থিতিতে অধিক ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীকে সহায়তা প্রদান এবং অধিক কর্মসংস্থান সৃষ্টিতে এ আর্থিক সহায়তা বাংলাদেশ সরকারকে নীতিগত সহায়তা দেবে।