খুলে দেওয়া হলো শপিংমল ও বিপণী বিতান

চলমান লকডাউনের মধ্যেই আজ রবিবার (২৫ এপ্রিল) খুলে দেওয়া হচ্ছে বিভিন্ন শপিংমল ও বিপণী বিতান।সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দোকান ও শপিংমল খোলা রাখার নির্দেশনা দেওয়া হয় শুক্রবার (২৩ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ।

এদিকে ২৮ এপ্রিল পর্যন্ত কঠোর বিধিনিষেধ জারি করা আছে। এসময় বাইরে বের হতে পুলিশের মুভমেন্ট পাস নেওয়ার কথা বলা আছে। রবিবার মার্কেট খুলে গেলে সেই নিয়ম কি বলবৎ থাকবে? পুলিশ সদর দফতর বলছে, এই সময়ে মার্কেটে যেতে ক্রেতা-বিক্রেতাদের লাগবে মুভমেন্ট পাস। যদিও শপিংমল খোলার বিষয়ে জারি হওয়া প্রজ্ঞাপনে এ বিষয়ে কোনও নির্দেশনা দেওয়া হয়নি।

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৮ জন। এ পর্যন্ত মোট মারা গেছেন ১০ হাজার ৮৬৯ জন। ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ৩৬২৯ জন, এখনও পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন ৭ লাখ ৩৯ হাজার ৭০৩ জন। অপরদিকে ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫২২৫ জন, আর এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৬ লাখ ৪৭ হাজার ৬৭৪ জন, এই পরিস্থিতির মধ্যেই একে একে সবই খুলে দেওয়ার ঘোষণা এলো। শুধু মার্কেটই নয়, করোনা সংক্রমণ ঠেকাতে সরকার ঘোষিত বিধিনিষেধ আরও শিথিল হচ্ছে। চলমান বিধিনিষেধের সময়সীমা (২৮ এপ্রিল) পার হওয়ার পর নতুন করে আর এই কঠোর বিধিনিষেধ থাকছে না। স্বাস্থ্যবিধি মেনে ধীরে ধীরে সবকিছু খুলে দেওয়া হবে। সরকারি-বেসরকারি অফিস সীমিত পরিসরে খুলে দেওয়া হবে। চালু হবে গণপরিবহনও।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ‘নো মাস্ক নো সার্ভিস’- এই বিষয়টির ওপরে গুরুত্ব দিচ্ছে উল্লেখ করে বলেন, ‘এই বিষয়টি যাতে আমরা কঠোরভাবে বাস্তবায়ন করতে পারি, সেই বিষয়ের ওপর গুরুত্ব দিচ্ছি। আমরা চাইবো, শতভাগ মানুষ মাস্ক পরবে, স্বাস্থ্যবিধি মেনে চলবে। আর এটা সম্ভব হলে আমাদের আর কঠোরতার প্রয়োজন পড়বে না।’