রাজশাহীতে চাষ হচ্ছে মরু অঞ্চলের ফল ত্বিন

রাজশাহীর বরেন্দ্র অঞ্চলে আম, পেয়ারার এবং মাল্টা চাষের পাশাপাশি এখন চাষ হচ্ছে মরু অঞ্চলের ফল ত্বিন। পানির স্তর নিচে নেমে যাওয়ায় ধান চাষে তেমন ফলন পাচ্ছেন না কৃষকরা। ফলে আম, পেয়ারা, মাল্টা এবং ত্বিনের মত ফল চাষে ঝুঁকছেন তারা।

জেলার গোদাগাড়ী উপজেলার ঈশ্বরীপুর গ্রামের চাষি রকিবুল আলম এক বিঘা জমিতে ত্বিন ফলের চাষ করেছেন। ফল এখন পাকতে শুরু করেছে। রাজশাহীর পাশাপাশি দেশের বিভিন্ন সুপারশপগুলোতে বিক্রি হয় এই ফল। দাম বেশি, তাই লোকসানের শঙ্কা আপাতত কম।

রকিবুল আলম জানান, বাংলাদেশের বাজারে এ ফলের চাহিদা রয়েছে। তিনি এক বিঘা জমিতে ফলটির চাষ করেছেন। গত বছরের ২৮ নভেম্বর গাছ লাগিয়েছিলেন। পাঁচ মাস পর ফল আসা শুরু করে। ফলটি দেখতে অনেকটা ডুমুরের মতো। বাগানে লাল রঙের ফলগুলো পাকতে শুরু করেছে। এ জাতের ফলের স্বাদ হালকা মিষ্টি।

রকিবুল জানান, গাজীপুর থেকে তিনি চারা সংগ্রহ করেছেন। প্রতিটি চারার দাম পড়েছে ৭২০ টাকা। খেতে ৩০০টি গাছ লাগিয়েছিলেন। এক বিঘা জমিতে এ ফলের চাষ করতে খরচ হয়েছে প্রায় পাঁচ লাখ টাকা। রকিবুলের ভাষ্য অনুযায়ী, একবার ফল আহরণ করার দেড় মাসের মধ্যে আবার আহরণ করা যায়। ৩০০ গাছে গড়ে ৩ কেজি ফল উঠলে, ৯০০ কেজি হবে। ১ হাজার টাকা কেজি বিক্রি করতে পারলে এক চালানেই ৯ লাখ টাকা আয়ের আশা রকিবুলের।

সূত্রঃ প্রথম আলো

Leave a Comment