রাজবাড়ীতে ১২ টাকার ও চট্টগ্রামে ২৫ টাকার ইঞ্জেকশন ৭০০ টাকা!

সমগ্র দেশজুড়ে ভোক্তা অধিদপ্তরের বিভাগীয় ও জেলা কার্যালয়ের কর্মকর্তাদের পরিচালিত অভিযানে আজ রোববার (২৮ এপ্রিল) রাজবাড়ীর পাংশা উপজেলায় সর্দার বাসস্ট্যান্ড এলাকার খান ফার্মেসিকে ১২ টাকা দামের একটি ইনজেকশন ৭০০ টাকা বিক্রি করায় ৩০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর রাজবাড়ী কার্যালয়।

রোববার দুপুরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর রাজবাড়ীর সহকারী পরিচালক মো. শরিফুল ইসলাম এ জরিমানা করেন। পাশাপাশি আরও তিনটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। রোববার বেলা আড়াইটার দিকে পাংশার বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানে অভিযান শেষে এ জরিমানা করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর রাজবাড়ীর সহকারী পরিচালকের কার্যালয় সূত্রে জানা যায়, ১২ টাকা দামের একটি ইনজেকশন ৭০০ টাকা বিক্রি করায় এক ব্যক্তি অভিযোগ দেয়। লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে রাজবাড়ীর পাংশা উপজেলার পাংশা বাজারের সর্দার বাসস্ট্যান্ডের পাশে খান ফার্মেসিকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। নির্ধারিত দামের চেয়ে অনেক বেশি দামে ফেডরিন নামে একটি ইনজেকশন বিক্রি করার অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪০ ধারায় ওই ফার্মেসিকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। জরিমানার ২৫% অভিযোগকারীকে দেয়া হবে।

জেলা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মো. শরিফুল ইসলাম বলেন, পাংশার চারটি প্রতিষ্ঠানকে বিভিন্ন কারণে জরিমানা করা হয়েছে। লিখিত অভিযোগের প্রেক্ষিতে পাংশার সর্দার বাসস্ট্যান্ডের পাশে খান ফার্মেসিকে নির্ধারিত মূল্যের চেয়ে বেশি টাকায় ফেডরিন নামক ইনজেকশন বিক্রির অপরাধে ৩০ হাজার টাকাসহ চারটি প্রতিষ্ঠানকে মোট ৬৭ হাজার টাকা জরিমানা করা হয়। এর মধ্যে খান ফার্মেসির জরিমানার টাকা আগামী পাঁচদিনের মধ্যে পরিশোধ করতে বলা হয়েছে।

অন্যদিকে আজ, চট্টগ্রাম বিভাগীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের কার্যালয়ের সহকারী পরিচালক (মেট্রো) বিকাশ চন্দ্র দাসের নেতৃত্বে একটি দল সরেজমিন বাজার তদারকিমূলক অভিযান পরিচালনা করেন। এসময় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সামনের দুইটি ফার্মেসি থেকে ইফিডিন ইঞ্জেকশন যথাক্রমে ৭০০ ও ৩০০ টাকায় বিক্রির দায়ে বিসমিল্লাহ ফার্মেসি ও জীবন ফার্মেসিকে যথাক্রমে ২০  ও ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। উল্লেখ্য, এই ইঞ্জেকশনের ১০ অ্যাম্পুলের প্যাকেট মূল্য মাত্র ২৫০ টাকা অর্থাৎ প্রতি অ্যাম্পুল ২৫ টাকা।