নির্ধারিত দামে ধান বিক্রি নিয়ে দোটানায় কৃষক

শুরু হলো বোরো মৌসুমে সরকারি পর্যায়ে কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ অভিযান। ২৭ টাকা কেজি দরে কেনা হবে সাড়ে ৬ লাখ মেট্রিক টন ধান। তবে বাজার দাম ভালো থাকায় সরকারকে ধান দেয়া নিয়ে দোটানায় রয়েছেন কৃষকরা। এতে করে সরকার নির্ধারিত ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে শঙ্কায় রয়েছে খাদ্য বিভাগ।

দেশের বিভিন্ন স্থানে চলতি বোরো মৌসুমে পাকা ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা। আর চাষিদের ন্যায্যমূল্য নিশ্চিতে সরকারি ঘোষিত ধান সংগ্রহ অভিযান শুরু হলো। বুধবার (২৮ এপ্রিল) সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।২৭ টাকা কেজি দরে সরকার প্রতি মণ ধান কিনবে এক হাজার ৮০ টাকায়।

চলতি মৌসুমে সংগ্রহ করা হবে সাড়ে ৬ লাখ মেট্রিক টন ধান। ডিজিটাল পদ্ধতিতে কৃষি কার্ড ও কৃষক অ্যাপস ব্যবহার করে লটারির মাধ্যমে ১০ মে থেকে আনুষ্ঠানিকভাবে কেনা হবে ধান।

তবে বাজারে দাম ভালো হওয়ায় সরকারি গুদামে ধান দিতে দোটানার মধ্যে কৃষকরা। তারা বলছেন, মৌসুমের ‍শুরুতেই হাটে ৯৫০ থেকে ৯৮০ টাকা মণ দরে ধান কেনাবেচা চলছে। আর সরকার যে সময় ধান কিনবে তখন ১৪ ভাগ আর্দ্রতা সক্রান্ত জটিলতায় মণ প্রতি দর কম পড়ে যায়।কৃষকের এমন সিদ্ধান্তের কারণে ব্যবসায়ী ও খাদ্য বিভাগের কর্মকর্তারাও শঙ্কায় রয়েছেন সরকার নির্ধারিত ধান সংগ্রহ নিয়ে।