মানহীন চিকিৎসা, অভিযোগ ভুক্তভোগীদের

“ডাক্তার, নার্স রোগীর কাছে আসে না। দূর থেকে সেবা দেন। নার্স প্রয়োজনীয় ওষুধ কাগজে পেঁচিয়ে রোগীর স্বজনদের দিয়ে যান। প্রস্রাব, পায়খানা করে ঘণ্টার পর ঘণ্টা রোগী বেডে শুয়ে থাকলেও কেউ খোঁজ নেন না। রোগীর স্বজনরা দিনে তিনবার গিয়ে পায়খানা-প্রস্রাব পরিষ্কার ও ওষুধপত্র খাওয়ানোর কাজ করেন। নার্স, আয়া ও ওয়ার্ডবয়দের চাহিদার টাকা দিলে অনেক সময় সেবা মিলে। আর দিনে-রাতে অপেক্ষা করেও ডাক্তারদের সঙ্গে কথা বলার সুযোগ হয় না রোগীর স্বজনদের।”

আক্ষেপ নিয়ে এভাবেই ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটের ইনটেনসিভ কেয়ার ইউনিটের (আইসিইউ) চিকিৎসা সেবার কথাগুলো বলছিলেন করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের স্বজনরা ।

তবে রোগীর স্বজনদের অভিযোগ অস্বীকার করেছেন হাসপাতালের উপ-পরিচালক ডা. ওয়ায়েজ উদ্দীন ফরাজী। তিনি বলেন, আইসিইউতে ২৪ ঘণ্টা চিকিৎসক, নার্সসহ কর্মচারীরা তাদের দায়িত্ব পালন করছেন। কোভিডের কারণে পিপিই, মাস্ক পরে চিকিৎসকরা দায়িত্ব পালন করেন। এ কারণে রোগীর স্বজনরা হয়তো তাদের চিনতে পারেন না। করোনাভাইরাসের ভয় সবারই আছে। এ কারণে একেবারে কাছে গিয়ে হয়তোবা চিকিৎসা দিচ্ছেন না চিকিৎসক ও নার্সরা। তবে এখানে অনৈতিক টাকা নেওয়ার কোনও সুযোগ নেই বলে দাবি করেন তিনি।