ওএমএসের আটায় দুর্গন্ধ

গত ১৫ এপ্রিল খাদ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার ঘোষিত লকডাউনের মধ্যেও স্বল্প আয়ের মানুষের খাদ্যের মৌলিক চাহিদা পূরণের লক্ষ্যে দেশের বিভাগীয় ও জেলা পর্যায়ের শহরগুলোতে ন্যায্য মূল্যে খোলা বাজারে (ওএমএস) চাল ও আটা বিক্রির কার্যক্রম অব্যাহত থাকবে।

এই কার্যক্রম অব্যাহত থাকলেও মান নিয়ে অভিযোগ করছেন ক্রেতারা।

রাজশাহীতে খোলাবাজারে (ওএমএস) যে আটা দেওয়া হচ্ছে তার মান খুবই খারাপ এবং খাওয়ার অনুপযোগী বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা। এই আটার তৈরি রুটিতে গন্ধ এবং স্বাদে তেতো বলে খেতে পারছে না তারা। আজ রবিবার (২ মে) অনেককেই ওএমএসের বিক্রয়কেন্দ্রে এসে আটা হাতে নিয়ে গন্ধ শুঁকে না কিনে ফিরে যেতে দেখা গেছে।

গত সপ্তাহ থেকেই নিম্নমানের আটা বিক্রির এমন অভিযোগের বিষয়টি পাওয়া যাচ্ছিল এবং তা স্বীকার করেছেন খাদ্য বিভাগের কর্মকর্তাও। খাদ্য বিভাগ থেকে নিম্নমানের আটা বিক্রি বন্ধের কথা বলা হলেও আজ নগরের বিভিন্ন পয়েন্ট ঘুরে নিম্নমানের আটা বিক্রি হতে দেখা গেছে।

জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা গেছে, এখন রাজশাহী নগরের ৩০টি ওয়ার্ডে ৩৩ জন পরিবেশকের মাধ্যমে আটা বিক্রি হচ্ছে। প্রত্যেক পরিবেশক ১ দিন পরপর ৯৩৭ কেজি আটা বরাদ্দ পান। ১ দিন ১৬ জন এবং পরের দিন ১৭ জন পরিবেশকের মাধ্যমে প্রতিদিন ১৫ মেট্রিক টন আটা বিক্রি করা হয়। ১৮ টাকা কেজি দরে একজন ক্রেতা সর্বোচ্চ ৫ কেজি আটা কিনতে পারেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, কৃষকের কাছ থেকে গম কেনার পর খাদ্য বিভাগের গুদামে রাখা হয়। খোলাবাজারে আটা বিক্রি শুরু হলে ২০ জন মিলারের মাধ্যমে গমগুলো ভাঙানো হয়। এরপর মিল থেকেই আটা সংগ্রহ করেন পরিবেশকেরা। তারপর তা পরিবেশকদের নির্দিষ্ট পয়েন্টে বিক্রি করা হয়।

ভোক্তাদের অভিযোগের বিষয়ে জানতে চাইলে জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ের সহকারী খাদ্য নিয়ন্ত্রক এবং আহরণ ও ব্যয়ন কর্মকর্তা সাহিদার রহমান প্রথম আলোকে বলেন, আটা নিম্নমানের এ অভিযোগ পেয়ে তিনি বিক্রি বন্ধ করতে বলেছেন। যে মিলের আটা নিম্নমানের বলে শুনছেন, সেই মিলমালিককেও তিনি ডেকে পাঠিয়েছেন।

কাজলা পয়েন্টের একজন ক্রেতা চাল ও আটা দুটিতেই ওজনে কম দেওয়ার অভিযোগ করেন। তিনি বলেন, আটা গন্ধ হলেও তিনি নিয়েছেন। গন্ধ হলেও কেন কিনছেন, জানতে চাইলে তিনি বলেন, ‘না নিয়ে কী করব?’ সেখানে স্থানীয় নারীসহ বেশ কয়েকজন ক্রেতাকে আটার গন্ধ শুঁকতে দেখা যায়। দুর্গন্ধ দেখে অনেকেই আটা না নিয়ে ফিরে যান।

নিম্নমানের আটা কেন দিচ্ছেন, প্রথম আলোর এমন প্রশ্নের জবাবে ওএমএস পরিবেশকের একজন কর্মচারী আটা বিক্রি বন্ধ করে আটার বস্তার ওপর তুলে রাখলেন। কিছুক্ষণ পরে পরিবেশক আবদুর রাজ্জাক এসে ওই আটাই আবার বিক্রি করা শুরু করেন। সেখানে টিসিবির একজন তত্ত্বাবধায়ক দাঁড়িয়েছিলেন। আটা নিয়ে ক্রেতাদের এই অভিযোগ প্রসঙ্গে তিনি কোনো কথা বলেননি। আবার কেন খারাপ আটা মানুষকে খাওয়াচ্ছেন, জানতে চাইলে কাজলা কেন্দ্রের পরিবেশক আবদুর রাজ্জাক ক্ষিপ্ত হয়ে বলেন, ‘আপনি আটা বিক্রি বন্ধ করার কে। আমাদের অফিস থেকে যে আটা দেওয়া হয়েছে, তাই আমরা বিক্রি করছি। আপনাদের কোনো অভিযোগ থাকলে অফিসে গিয়ে করেন।’

এছাড়া নগরের চৌদ্দপাই এলাকাতেও একই করম আটা বিক্রির অভিযোগ পাওয়া গেছে। একজন ক্রেতা বলেন, আটা পানিতে মেশানোর সঙ্গে সঙ্গে একটা দুর্গন্ধ পাওয়া যায়। নাকে ধরা যায় না। তেতো রুটি গেলা যাচ্ছে না।

রাজশাহী নগরের শিরোইল কলোনি এলাকার ওএমএস পরিবেশক মো. নুরুজ্জামান বলেন, ‘আমি গত সপ্তাহে ভালো আটা পেয়েছিলাম। এ সপ্তাহে একটু খারাপ। সরকারি গমটাই এ রকম। কখনো ভালো, কখনো খারাপ।’

সূত্রঃ প্রথম আলো