ভোক্তা-অধিকার নিশ্চিতকরণে বিশেষ সেবা সপ্তাহ: চতুর্থ দিনের করনীয়

বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভােক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ভােক্তা-অধিকার সংরক্ষণ ও উন্নয়নের লক্ষ্যে ২০০৯ সাল থেকে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ভােক্তা ও ব্যবসায়ীবান্ধব স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তুলতে সকল সম্মানিত ব্যবসায়ী ও ভােক্তাদের সচেতনতা অপরিহার্য। জাতীয় ভােক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ভােক্তা এবং ব্যবসায়ীবৃন্দের স্বার্থ সংরক্ষণে বদ্ধপরিকর।

ভোক্তা-অধিকার নিশ্চিতকরণে বিশেষ সেবা সপ্তাহে জাতীয় ভােক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর তথা বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সম্মানিত ব্যবসায়ী ও ভােক্তা ভাই-বােনদের প্রতি কিছু আহবান জানিয়েছেন।তাই আজ চতুর্থ দিনে চতুর্থ করনীয় সম্পর্কে লিখা হলো। ব্যবসায়ীদের প্রতি আহবান জানিয়ে চতুর্থ যে পয়েন্টটি রয়েছে তা দিয়ে শুরু করা হলো।

★★★পণ্য ক্রয়-বিক্রয়ের রসিদ সংরক্ষণ করুন★★★

বাংলাদেশে ই-কমার্স জনপ্রিয় হয়ে উঠছে। অসংখ্য মানুষ প্রতিদিন বিভিন্ন ই-কমার্স সাইট, অ্যাপস ও সোস্যাল মিডিয়া পেজ থেকে প্রয়োজনীয় জিনিসপত্র কেনাকাটা করছে। ঘরে বসে পণ্য ক্রয়ের সুবিধা ও অসুবিধা দুটোই রয়েছে। দেশের ক্রমবর্ধমান ই-কমার্স খাত ঘিরে অনেক জালিয়াতির খবর পাওয়া যাচ্ছে। অনলাইনে পণ্য ক্রয়ের ক্ষেত্রে বেশকিছু বিষয়ে লক্ষ রাখা জরুরি।

অনলাইনে নিরাপদ পণ্য ক্রয়ের ক্ষেত্রে পণ্য ক্রয়-বিক্রয়ের রসিদ সংরক্ষণ করার বিষয়টি অন্যতম। কারণ ভোক্তা যদি কোনো কারণে প্রতারিত হয় তাহলে সে প্রমাণ সরূপ পণ্য ক্রয়-বিক্রয়ের রসিদটি কাজে লাগিয়ে ভোক্তা অভিযোগ কেন্দ্রে অভিযোগ করতে পারবে।এখন আসি ভােক্তা ভাই-বােনদের আহবান জানিয়ে যে চতুর্থ পয়েন্টটি রয়েছে তা নিয়ে।

★★★নিত্যপ্রয়োজনীয় পণ্য, খাদ্য বা ঔষধ ক্রয়ের পূর্বে উৎপাদনের তারিখ, মেয়াদ উত্তীর্ণের তারিখ, সর্বোচ্চ খুচরা বিক্রয়মূল্য, ওজন, পরিমাপ, উৎপাদন ও ব্যবহারবিধি দেখে ক্রয় করুন★★★

ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ এর ওজন, পরিমাপন বা অন্যান্য শ্রেণির ব্যবসা বা বাণিজ্য 8নম্বর অংশে নিত্যপ্রয়োজনীয় পণ্য, খাদ্য বা ঔষধ ক্রয়ের পূর্বে উৎপাদনের তারিখ, মেয়াদ উত্তীর্ণের তারিখ, সর্বোচ্চ খুচরা বিক্রয়মূল্য, ওজন, পরিমাপ, উৎপাদন ও ব্যবহারবিধি দেখে ক্রয় করার কিছু নির্দেশনা পয়েন্ট দেয়া রয়েছে, যা আমাদের জানা উচিত নিরাপদ পণ্য ক্রয় এর ক্ষেত্রে।

ভোক্তা বলতে আমরা বুঝি, যিনি ভোগ করেন বা উপভোগকারী। কিন্তু উপভোগের সামগ্রী গুলো যদি হয় ভেজাল, পরিমাপে ঠকানোর ধান্ধা, নকল পণ্য, অবহেলায় উৎপাদিত ও মেয়াদ উত্তীর্ণ, আপনার নিরাপত্তা ও জীবনবিপন্নকারী তবে নিশ্চিত ভাবেই তা আপনার জন্য উপভোগের হবে না। আর তা বন্ধে এবং ভোক্তা বা ক্রেতার অধিকার সংরক্ষিত ও বলবৎ করনে, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ পাশ হয়েছিল।ভোক্তা অধিকার আইন স¤পর্কে ক্রেতা-বিক্রেতা, উৎপাদন ও সরবরাহকারী সকলের সজাগ দৃষ্টি ও আইন অনুযায়ী কাজ করা উচিত।

আগামীকাল পঞ্চম পয়েন্ট গুলি নিয়ে আলোচনা করা হবে।

ভােক্তা বান্ধবের পাশাপাশি ব্যবসায়ী বান্ধব বাজার ব্যবস্থা গড়ে তুলতে নিজ নিজ অবস্থানে থেকে সহযােগিতা করুন। প্রয়ােজনে ভােক্তা বাতায়ন’ শীর্ষক হটলাইন নম্বরে-১৬১২১ যােগাযােগ করুন।