ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিশেষ সেবা সপ্তাহে সারাদেশে বিশেষ বাজার তদারকি

০৩ মে ২০২১, সোমবার সারাদেশে ৬৪টি মনিটরিং টিম কর্তৃক পরিচালিত বিশেষ অভিযানে ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১৭৮টি ব্যবসা প্রতিষ্ঠানকে মোট ৫,৬৪,৫০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়।

ঢাকা মহানগরী ও নবাবগঞ্জ উপজেলায় ৭টি মনিটরিং টিম কর্তৃক ১২টি পাইকারী ও খুচরা বাজারসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান পরিচালিত হয়। রাজধানী ও নবাবগঞ্জ উপজেলার এসকল বাজার ও বিভিন্ন প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করেন ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব আব্দুল জব্বার মন্ডল, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক জনাব ফাহমিনা আক্তার, জনাব রোজিনা সুলতানা, প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক জনাব প্রনব কুমার প্রামানিক ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মাগফুর রহমান।

রাজধানীর কাওরান বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট, টাউনহল, রায়ের বাজার, সাদেক খান কৃষি মার্কেট, নিউমার্কেট, পলাশী, হাতিরপুল, কাঁঠালবাগান ও নবাবগঞ্জ এলাকার কাঁচাবাজার, নিত্যপণ্যের দোকান ও ফলের আড়তে অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে তরমুজ, সবজি, পেঁয়াজ, ছোলা,ডাল, ভোজ্যতেল, চিনি,খেজুরসহ অন্যান্য নিত্যপণ্য যৌক্তিকমূল্যে বিক্রয় হচ্ছে কিনা তা তদারকি করা হয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত বাজার অভিযানে সহযোগিতা প্রদান করেন।

বাজার তদারকিকালে ভোক্তা অধিকার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীবৃন্দের মধ্যে লিফলেট, প্যাম্পলেট বিতরণ এবং করোনাকালে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি পরিপালনের জন্য হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়।

এছাড়াও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা অধিকার নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।

বাজার তদারকির পাশাপাশি ঢাকাসহ সারাদেশে টিসিবি’র সাশ্রয়ী মূল্যের পণ্যসমূহ (ট্রাক সেল) যথাযথ নিয়ম মেনে বিক্রয় হচ্ছে কিনা তা তদারকি করা হয়।

এ বিষয়ে অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহা বলেন, অধিদপ্তরের বিশেষ সেবা সপ্তাহ উপলক্ষ্যে দেশব্যাপী বিশেষ অভিযান এবং ভোক্তা-ব্যবসায়ীদের সচেতনতা বৃদ্ধির জন্য প্রচারনা কার্যক্রম পরিচালিত হচ্ছে। ব্যবসায়ীদের আইন মেনে নিয়মতান্ত্রিকভাবে ব্যবসা পরিচালনার জন্য অহবান জানান তিনি।

একই সাথে বাজারে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি পরিপালনের জন্য ভোক্তা-ব্যবসায়ীদের অনুরোধ করেন তিনি।