প্রাথমিকের শিক্ষকদের জন্য সুখবর

প্রাথমিক সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডের বেতন-বোনাসসহ সব বকেয়া ফিরিয়ে দেয়া হবে বলে জানান,প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম।

এ বিষয়ে প্রাথমিক সহকারী শিক্ষক সমিতির সভাপতি মো. শামছুদ্দিন মাসুদ জানিয়েছিলেন, ১৩তম গ্রেড বাস্তবায়ন না হওয়ায় শিক্ষকরা এরই মধ্যে তিনটি ঈদ বোনাস ও দুটি উৎসব ভাতা থেকে বঞ্চিত হয়েছেন।বকেয়া বেতন দেয়া হলেও সরকার শিক্ষকদের বোনাস দেবে না। তবে ডিজির আশ্বাসে এখন শিক্ষকরা সন্তুষ্ট বলে জানান তিনি।

ডিপিই মহাপরিচালক বলেন, ১৩তম গ্রেড অনুযায়ী বেতন ফিক্সেশন না হওয়ার কারণে বেতন ও বাড়ি ভাড়ার যেটুকু কম পেয়েছেন তা বকেয়া হিসেবে পাবেন শিক্ষকরা। আর আসন্ন ঈদের বোনাস যারা কম উত্তোলন করেছেন তারাও বোনাসের বাকি অংশ পাবেন।

শুধুমাত্র বেতন গ্রেড পার্থক্যের জন্যই প্রাথমিকের শিক্ষকরা ৫২ কোটি টাকার উৎসব-ভাতা থেকে বঞ্চিত হচ্ছেন। মূলত শিক্ষকদের বেতন নির্ধারণের সরকারি সফটওয়্যার ‘আইবাস প্লাস প্লাস’-এ ফিক্সেশন না হওয়ায় শিক্ষকরা বেতন ও বিভিন্ন ভাতা মিলিয়ে বর্তমানে প্রতি মাসে প্রায় ২ থেকে ৩ হাজার টাকা কম পাচ্ছেন। আসছে ঈদুল ফিতরে সারাদেশের প্রায় সাড়ে তিন লাখ শিক্ষকের প্রত্যেকে এক হাজার ৩০০ টাকা করে উৎসব ভাতা কম পাবেন বলেন,প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।