ভোক্তা-অধিকার নিশ্চিতকরণে বিশেষ সেবা সপ্তাহের সপ্তম দিনে বাজার তদারকি

০৬ মে ২০২১, বৃ্হস্পতিবার বিশেষ সেবা সপ্তাহ (৩০ এপ্রিল -০৬ মে ২০২১) উপলক্ষ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এসকল কর্মসূচির অংশ হিসেবে ঢাকা মহানগর এবং জেলা ও উপজেলা পর্যায়ে বিশেষ বাজার অভিযান এবং ভোক্তা -ব্যবসায়ীদের করণীয় সম্পর্কিত লিফলেট বিলি ও বাজারে মাইকিং এর মাধ্যমে সচেতনতামূলক প্রচার কার্যক্রম পরিচালিত হয়।

সারাদেশে ৬৩টি মনিটরিং টিম কর্তৃক পরিচালিত বিশেষ অভিযানে ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১৫৯টি ব্যবসা প্রতিষ্ঠানকে মোট ৫,৫৫,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়।ঢাকা মহানগরীতে ৮টি মনিটরিং টিম কর্তৃক ১১টি পাইকারী ও খুচরা বাজারসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান পরিচালিত হয়।

অভিযানকালে তরমুজ, সবজি, পেঁয়াজ, ছোলা,ডাল, ভোজ্যতেল, চিনি,খেজুরসহ অন্যান্য নিত্যপণ্য যৌক্তিকমূল্যে বিক্রয় হচ্ছে কিনা তা তদারকি করা হয়। একইসাথে সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানে মূল্য তালিকা সঠিকভাবে প্রদর্শন, নির্ধারিত দামে পণ্য বিক্রয়,পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ, মূল্য তালিকায় প্রদর্শিত মূল্যের সাথে বিক্রয় রসিদের গরমিল, সঠিক ওজন, মেয়াদ উত্তীর্ণ পণ্য ও ঔষধ, নকল পণ্যসহ ভোক্তাস্বার্থ বিরোধী কোন অপরাধ সংঘটিত হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করা হয়।

তদারকিকালে বাজারে নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক ও পণ্যমূল্য যৌক্তিক পর্যায়ে রয়েছে পরিলক্ষিত হয় এবং সরকার নির্ধারিত দামে ভোজ্যতেল, পেঁয়াজ, ছোলা, ডাল,চিনিসহ অন্যান্য নিত্যপণ্য বিক্রি হতে দেখা যায়। এসময় পণ্যের মূল্যতালিকা প্রদর্শন না করা ও নির্ধারিত দামের চেয়ে বেশী দামে পণ্য বিক্রয়, মেয়াদ উত্তীর্ণ ঔষধ সংরক্ষণ, নোংরা অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যদ্রব্য তৈরি করার অপরাধে কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা আরোপ করা হয় এবং এ ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড হতে বিরত থাকার জন্য সতর্ক করা হয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত বাজার অভিযানে সহযোগিতা প্রদান করেন।বাজার তদারকির পাশাপাশি ঢাকাসহ সারাদেশে টিসিবি’র সাশ্রয়ী মূল্যের পণ্যসমূহ (ট্রাক সেল) যথাযথ নিয়ম মেনে বিক্রয় হচ্ছে কিনা তা তদারকি করা হয়।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ফেসবুক পেজ থেকে নেওয়া।