শিক্ষা ক্যাডারের পদোন্নতির জট খুলছে রোববার

৯ মে শিক্ষা ক্যাডারের পদোন্নতির সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ফলে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের পদোন্নতির দীর্ঘ প্রক্রিয়ার জট খুলবে।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির বর্তমান নেতৃত্ব দায়িত্ব নেওয়ার পর ২০১৬ সাল থেকে নিয়মিতভাবে বছরে দুটো করে পদোন্নতি চলছিল। ২০১৮ সালে সর্বশেষ পদোন্নতি হয়। ২০১৯ সাল থেকে নানা রকম সমস্যায় পদোন্নতির ধারাটা এক রকম থাকেনি।এ পর্যায়ে সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতির বিষয়টি বিবেচনা করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শিক্ষা ক্যাডারের পদোন্নতি সংক্রান্ত পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। ডিপার্টমেন্টাল প্রমোশন কমিটির সভাপতি হিসেবে আছেন শিক্ষা মন্ত্রণালয়ের সচিব। মাউশির মহাপরিচালক সদস্য সচিব হিসেবে আছেন। শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব (কলেজ) এবং জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয়ের যুগ্মসচিব পর্যায়ের দুজন কর্মকর্তা এ কমিটির সদস্য।

শিক্ষা অধিদফতরের কর্মকর্তারা বার্ষিক গোপনীয় রিপোর্ট যাচাই-বাছাই শেষে পদোন্নতির সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করে রেখেছিলেন। মাউশি অধিদফতরের কলেজ ও প্রশাসন শাখার মাধ্যমে মন্ত্রণালয়ের কাছে সারসংক্ষেপসহ ডিপিসির সভা আহ্বানের তারিখ চেয়ে চিঠি পাঠানো হয়েছিল। কয়েক মাস পর এই তারিখ নির্ধারিত হলো।

সহকারী থেকে সহযোগী অধ্যাপক পর্যায়ে পদোন্নতিযোগ্য সবার পদোন্নতিতে কর্তৃপক্ষ খুবই আন্তরিক। তাই ওইদিন সবার পদোন্নতি নিশ্চিত করে ঈদের আগেই জিও জারি করার প্রচেষ্টা গ্রহণ করা হবে বলে মাউশি সূত্রে জানা গিয়েছে।