পুষ্টি তেলের অপুষ্টি

বাজারে সয়াবিন তেলের অন্যতম পরিচিত ব্র্যান্ড সুপার অয়েল রিফাইনারি লিমিটেডের ‘পুষ্টি’। অধিক মুনাফার লোভে প্রতিষ্ঠানটি বাজার থেকে নিজেদের মেয়াদোত্তীর্ণ সয়াবিন তেল ফিরিয়ে এনে পুরনো তেলই নতুন করে বাজারজাত করে আসছে। অবিশ্বাস্য হলেও এই অমানবিক চর্চাই এতদিন করে এসেছে সুপার অয়েল রিফাইনারি লিমিটেড কর্তৃপক্ষ।

আজ ৫ মে, র‌্যাব ও বিএসটিআই -এর যৌথ অভিযানে এ প্রতিষ্ঠানের মান নির্ণয় পরীক্ষাগারের আশিভাগ রাসায়নিকই বেশ কয়েক বছর আগের মেয়াদোত্তীর্ণ বলে জানা যায়। নারায়ণগঞ্জের সিদ্দিরগঞ্জে পুষ্টি সয়াবিন তেলের কারখানায় অভিযান পরিচালনাকারীরাও এমন অনৈতিক ও অসাধু প্রচেষ্টা দেখে হতবাক হয়েছেন। র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম জানিয়েছেন রবিবার (৫ মে), বেলা সাড়ে বারোটা থেকে রাত সাড়ে নয়টা পর্যন্ত দীর্ঘ অভিযান তাঁরা সম্পন্ন করেন। এ সময় পুষ্টি সয়াবিন উৎপাদনকারী প্রতিষ্ঠান সুপার অয়েল রিফাইনারি লিমিটেডকে ৭৫ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

উল্লেখ্য যে, গত বৃহস্পতিবার (২ মে), শিল্প মন্ত্রণালয়ে বিএসটিআই আয়োজিত এক সংবাদ সম্মেলনে উপস্থাপিত প্রতিবেদনে জানানো হয় গোপন তৎপরতার মাধ্যমে বাজার থেকে সংগ্রহ করা বিভিন্ন পণ্যের নমুনার মাঝে ভেজাল সরিষার তেলের মধ্যে ‘পুষ্টি সরিষার তেল’ অন্যতম।

এছাড়া ২০১৬ সালের অক্টোবরে, বাংলাদেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী ‘টিকে গ্রুপ অব ইন্ডাস্ট্রিজে’র অঙ্গপ্রতিষ্ঠান সুপার অয়েল রিফাইনারি লিমিটেডের ‘পুষ্টি সয়াবিন তেল’কে ‘ইন্টারন্যাশনাল হালাল ইনটিগ্রিটি অ্যালায়েন্স ও ম্যাট্রিক্স কিউএএস ইন্টারন্যাশনালের’ স্থানীয় প্রতিনিধি কেজিএস সার্টিফিকেশন (বাংলাদেশ) লিমিটেডের মাধ্যমে ‘হালাল সনদ’ প্রদান করেছিল!