রাজধানীতে ভেজাল বিরোধী অভিযান

ভোক্তা অভিযোগ কেন্দ্র প্রতিনিধিঃ আজ ৭ই মে মঙ্গলবার, রোজার প্রথম দিনে রাজধানীর একাধিক এলাকায় ভেজাল বিরোধী অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযান চলাকালে বিভিন্ন অনিয়মের কারণে বেশ কিছু প্রতিষ্ঠান থেকে ৪৭,০০০ টাকা জরিমানা আদায় করা হয়।

অভিযান চলাকালে সরেজমিন দেখা যায়, কয়েকটি প্রতিষ্ঠান সঠিক পণ্যের মোড়ক ব্যবহার না করে অবৈধ প্রক্রিয়ায় পণ্য বিক্রয় করছে। কেউবা নির্ধারিত মূল্যের বেশী দামে বিক্রয় করছে। অভিযান পরিচালনা করা হয় রাজধানীর মোহাম্মদপুর, তেজগাঁও ও কলাবাগানের বিভিন্ন প্রতিষ্ঠানে। এসময় আইনের বরখেলাপ করায় তাৎক্ষনিকভাবে জরিমানা আদায় করেন ভ্রাম্যমান আদালত।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট, ধারা ৩৭ অনুসারে মোহাম্মদপুরের ল্যাবএইড ফার্মেসিকে ৫০০০, বেলালের ফলের দোকানকে ১০০০ ,ইব্রাহীমের ফলের দোকানকে ১০০০, লোপা মেডিসিন কর্ণার এন্ড ভ্যারাইটিস ষ্টোরকে ৫০০০ ও তেজগাঁওয়ের মোকসেদের হোটেলকে ১০০০ টাকা জরিমানা কর হয়। এবং ৩৮ নং ধারা অনুসারে কলাবাগানের জামান ষ্টোরকে ৫০০ টাকা ও ৪৫ নং ধারা অনুযায়ী সোবহান ষ্টোরকে ১০০০ টাকা জরিমানা করা হয়। ধারা ৪৩ মোতাবেক মোহাম্মদপুরের সুপার মোহাম্মাদিয়া হোটেলকে ৮০০০ টাকা ও প্রিন্স রেস্তোরাকে ২৫০০০ টাকা জরিমানা করা হয়।

স্থানীয় বাসিন্দা ও ক্রেতাদের ভাষ্যমতে, প্রতিষ্ঠানগুলো দীর্ঘদিন যাবত ভোক্তা অধিকার আইন অমান্য করে অবৈধ উপায়ে তাদের পণ্যসামগ্রী ও দ্রব্যাদি বিক্রয় করে আসছে।এ নিয়ে ক্রেতাদের মাঝেও অসন্তোষ কাজ করছিল।