আম ক্রয়ের পুর্বে যে বিষয়গুলো মনে রাখা জরুরী

শুরু হয়েছে মধুমাস। ক’দিন পরেই আম, জাম, কাঁঠাল, লিচুর গন্ধে ম ম করবে চারপাশ। আম পছন্দ করেন না এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল। তবে কৃত্রিম উপায়ে আম পাকানোর ফলে অনেকেই আসল আমের স্বাদ পান না। বাইরে থেকে দেখে ভালো মনে করে কিনে আনার পর দেখা যায় ভাল না। তাহলে আম কিনে ঠকতে না চাইলে জেনে নিন ভালো আম চেনার উপায়-

আমের গন্ধ শুঁকে বুঝে নিনআমটি নাকের কাছে নিয়ে এর গন্ধ নিন। যদি বোঁটার কাছ থেকে মিষ্টি গন্ধ আসে তবে আমটি ভালো বলে ধরে নিতে হবে। এই আম নিশ্চিন্তে কিনতে পারেন। আম থেকে যদি তীব্র ঝাঁঝালো বা টক গন্ধ বের হয় তবে সেই আম কেনা থেকে বিরত থাকুন।

নরম কি না দেখে নিনযে আম কিনবেন সেখান থেকে একটি আম নিয়ে আঙুলের মাথা দিয়ে হালকা টিপে দেখুন। আম যদি পাকা হয় তবে সেটি নরম হবে। যদি আঙুলের চাপে গর্ত হয়ে যায় তবে সেটি কিনবেন না। 

আম দেখতে কেমনদেখতে যদি সুন্দর হয় তবে সেটি ভালো আমের তালিকায় অনেকটা এগিয়ে থাকবে। দাগমুক্ত এবং এবড়ো-থেবড়ো নয় এমন আম কিনুন। যে আমের খোসা কুঁচকে গেছে সেটি কিনবেন না। ভালো আমের ক্ষেত্রে রং ততটা গুরুত্বপূর্ণ নয়। সবুজ, হলুদ, লাল, সোনালি, কমলা যেকোনো রঙের আম কিনতে পারেন।পাকা দেখে নিনআমটি প্রাকৃতিকভাবে পাকা কি না তা দেখে কিনুন। কারণ অনেক আম কার্বাইড দিয়ে পাকানো থাকে।

তাই আম কেনার সময় একটু যাচাই-বাছাই করে কেনাই ভালো। অনেকে সরাসরি বাগান থেকে এনে আম বিক্রি করে থাকেন। পরিচিত কেউ এভাবে বিক্রি করলে তার কাছ থেকেও আম কিনতে পারেন। এতে ঠকে যাওয়ার ভয় কম থাকে।