লঞ্চ চলছে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে

লকডাউনের জন্য ৪৯ দিন বন্ধ ছিল বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে লঞ্চ চলাচল। আজ থেকে শুরু হতে যাচ্ছে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে লঞ্চ চলাচল। স্বস্তি দেখা দিয়েছে যাত্রীদের মধ্যে।

সোমবার সকাল থেকে লঞ্চ চলাচল শুরু করায় যাত্রীরা ফেরির পাশাপাশি লঞ্চে পদ্মা নদী পার হচ্ছেন। ফলে ফেরিতে কমে এসেছে যাত্রীর চাপ। বেশিরভাগ যাত্রীই লঞ্চেই পার হচ্ছেন বলে জানা যায় বাংলাবাজার ঘাট সূত্রে।

বিআইডব্লিউটিএ’র বাংলাবাজার লঞ্চঘাট সূত্রে জানা গেছে, নৌরুটে ছোট-বড় মিলিয়ে ৮৬টি লঞ্চ রয়েছে। গত ৫ এপ্রিল থেকে লঞ্চ চলাচল বন্ধ ছিল।এছাড়া স্পিডবোট চলাচল বন্ধের নির্দেশনা থাকলেও নিয়ম ভেঙে কিছু স্পিডবোট যাত্রী পার করেছিল। তবে গত ৪ মে স্পিডবোট দুর্ঘটনার পর স্পিডবোট, ট্রলার চলাচল বন্ধ করতে প্রশাসন কঠোর অবস্থানে যায়। এরপর থেকে বন্ধ থাকে এসকল নৌযান।

দূরপাল্লার লঞ্চ বন্ধ থাকায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাত্রীদের এ নৌরুট ব্যবহার করে রাজধানী ও বাড়িতে আসা-যাওয়া করতে হয়েছে। ফলে যাত্রীদের অস্বাভাবিক চাপ তৈরি হয় ফেরিগুলোতে। যাত্রীদের চাপে ফেরিতে যানবাহন পারাপার ব্যহত হয়।

‘ধারণ ক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে লঞ্চ চলাচল শুরু করেছে। সোমবার ভোর ৬টায় বাংলাবাজার ঘাট থেকে লঞ্চ শিমুলিয়ার উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার মধ্য দিয়ে লঞ্চ চলাচল শুরু হয়েছে’বলে জানান, বিআইডব্লিউটিএ’র বাংলাবাজার লঞ্চঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন।