ভোক্তা অভিযোগ কেন্দ্রঃ জেলাভিত্তিক প্রতিবেদন

(‘ভোক্তাকণ্ঠ’ শুক্রবার ব্যতীত, প্রতিদিন ভোক্তা অভিযোগ কেন্দ্র প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন নিয়মিত প্রকাশ করবে। ভোক্তা অধিকার সমুন্নত রাখতে এবং সচেতনতা বৃদ্ধি করতে এই প্রতিবেদন সহায়ক ভূমিকা রাখতে সক্ষম হবে বলে আমরা প্রত্যাশা করছি)

১৪ মে মঙ্গলবারঃ

ঢাকাঃ রাজধানীর যাত্রাবাড়ীর ধলপুর ও দয়াগঞ্জ বাজারে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মাসুম আরেফিনের নেতৃত্বে এক অভিযান পরিচালিত হয়। অস্বাস্থ্যকর পরিবেশে মুরগির মাংস বিক্রি করায় ধলপুরে হাসান নামের এক মুরগী ব্যবসায়ীকে ৩০০০ টাকা এবং দয়াগঞ্জ বাজারের একটি দোকানকে একই অভিযোগে ৫০০ টাকা জরিমানা করা হয়। এসময় দয়াগঞ্জ বাজারের আরো দু’টি মুদি দোকান ও চালের দোকানে মূল্য তালিকা প্রদর্শন না করায় প্রত্যেককে ৫০০ টাকা করে মোট ১৫০০ টাকা জরিমানা আদায় করা হয়। 

জামালপুর জেলার উপজেলা সদরের হোটেল আল সাদীর মালিককে ৪৩ ধারা অনুযায়ী ৫০০০ টাকা অর্থদন্ড করেছেন জাতীয় ভোক্তা অধিদপ্তরের জামালপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আরিফুল ইসলাম।

ভোলাঃ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ মাহমুদুল হাসান আজ অভিযান চালিয়ে মেসার্স আরাফাত হোটেল, জিহাদ মেডিকেল হল, সিফাত মেডিকেল হল ও আজাদ ফলের দোকানকে যথাক্রমে ৪৩,৩৭, ও ৫১ ধারা অনুযায়ী ৫০০০, ২০০০, ২০০০ ও ২০০০ করে অর্থদন্ড আরোপ ও আদায় করেন।

মাদারীপুরঃ জেলার রাজৈরবাজারে পরিচালিত এক অভিযানে আজ দু’টি রেষ্টুরেন্ট ও একটি মুদি দোকানকে দ্রব্য মুল্যতালিকা প্রদর্শন না করা ও অবৈধ প্রক্রিয়ায় পণ্য বিক্রি করায় ভোক্তা অধিকার আইন ২০০৯ মোতাবেক ৪৩ ও ৩৮ ধারায় যথাক্রমে ৩০০০,৩০০০ও ২০০০ টাকা জরিমানা করা হয়েছে।

চাঁদপুরঃ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ভোলা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নূর হোসেনের নেতৃত্বে পরিচালিত এক অভিযানে জেলার বেশ কিছু প্রতিষ্ঠানকে জরিমানা ও মামলা দায়ের করেন ভ্রাম্যমাণ আদালত।

এসময় নূর হোসেন জানান, পণ্যের মোড়ক ব্যাবহার না করা এবং মুল্য প্রদর্শন না করায় কারনে তাদের আইন অনুসারে অর্থদণ্ডে দণ্ডিত করা হয় এবং মামলা দায়ের করা হয়েছে। এলাকার রস ভাণ্ডার, কালু হোটেল, আমিন স্টোর, মিলন মেডিকেল হলকে একাধিক আইন ভঙ্গের দায়ে মোট ১২ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

রাজবাড়িঃ জেলার গোয়ালন্দ উপজেলায় রাজবাড়ী জেলা কার্যালয়ের ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ শরীফুল ইসলাম পরিচালিত অভিযানে, ফেরী সন্ধ্যামালতী নামের একটি প্রতিষ্ঠানের মালিককে নির্ধারিত মুল্য অপেক্ষা ভোক্তা কর্তৃক অতিরিক্ত মূল্য নেয়ার উপযুক্ত প্রমাণ সমেত ৪০ ধারা অনুযায়ী ৫০০০ টাকার অর্থদণ্ড প্রদান করে মৌখিকভাবে সতর্ক করা হয়েছে।

নাটোরঃ নাটোর সদর উপজেলার স্টেশন বাজার ও হরিশপুর এলাকার নুরুল স্টোর,ভাই ভাই হোটেল এবং রানা হোটেলের মালিককে ৩৭ ও ৪৩ ধারা অনুযায়ী যথাক্রমে ৫০০০, ১০০০ ও ৫০০ টাকা অর্থদন্ড করেছেন জাতীয় ভোক্তা অধিদপ্তরের নাটোর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ শামসুল আলম।