ভয়ঙ্কর প্রতারণায় মেতে উঠেছে প্রিয়শপ

প্রিয়শপ থেকে পণ্য অর্ডার করে সঠিক সময়ে পণ্য না পাওয়া এবংপ্রিয়শপে থাকা ভোক্তাদের জমানো ক্রেডিটের টাকা না দেওয়া সহ বিভিন্ন হয়রানিমূলক কার্যকলাপ অব্যহত রেখেছে। ভোক্তা অভিযোগ কেন্দ্রে অভিযোগ করা দুইজন ভুক্তভূগী সাঈদ মোহাম্মাদ খান এবং ড. মোহাম্মাদ হাসান শাহরিয়ার তাদের প্রতারিত হবার অভিজ্ঞতা আমাদের কাছে বর্ণনা করেন, যা নিয়েই আজকের এই লিখা।

চট্টগ্রামের জনাব সাঈদ এবং ঢাকার জনাব হাসান শাহরিয়ার দুজনেই প্রিয়শপ থেকে মোবাইল ফোন অর্ডার করেন। অর্ডার করার পর তাদের প্রতিশ্রুতি দেয়া হয় যে ২০ অথবা ২১ কার্যদিবসের মাঝে তাদের অর্ডারকৃত পণ্য পৌছে দেয়া হবে। তারা অর্ডার করার সময় বিকাশ পেমেণ্ট করে দিয়েছিলো এবং অনলাইন সাইটটির উপর বিশ্বাস রেখে প্রতিশ্রুতিকৃত সময় পর্যন্ত অপেক্ষা করতে থাকেন।

২০/২১ দিন সময় পেরিয়ে যাওয়ার পরেও যখন পণ্য হাতে পাননি তখন তারা তাদের সাথে যোগাযোগ করলেও বার বার একেক বাহানা দেখিয়ে সময় বাড়াতে থাকে এবং কিছু টাকা বাড়িয়ে নতুন ফোন কিনার কথাও বলে থাকে। ভুক্তভূগীরা উপায় না পেয়ে তাদের কথায় মেনে নেয় শীঘ্রই প্রোডাক্ট হাতে পাবে এই আশায়।

এরকম করে যখন ছয় মাস অতিক্রান্ত হয়ে যায় তখন প্রিয়সপ থেকে তাদের অর্ডার ক্যান্সেল হয়ে যায় ,যা দেখার মধ্যেমে ভুক্তভূগীদের অপেক্ষার অবসান ঘটে। তখন  তারা ভোক্তা অভিযোগ কেন্দ্রের শরণাপন্ন হন।

অভিযোগ করলেও তাদের কিছু বিষয় যদি আগে থেকে জানা থাকতো তাহলে হয়তো এই হয়রানির শিকার হতে হতোনা তাদের।

অনলাইনে পণ্য ক্রয়ের ক্ষেত্রে যেই বিষয়গুলি লক্ষ রাখা জরুরি।

  • ক্যাশ অন ডেলিভারি
  • কাঙ্ক্ষিত পণ্যের পাবলিক রিভিউ যাচাই
  • বিশ্বাসযোগ্য সাইট বা পেজে ক্রয়াদেশ
  • অনলাইন ক্রয়াদেশের রসিদ সংরক্ষণ

এই বিষয়গুলির মধ্যে সবচেয়ে উল্লেখ্য পয়েন্টটি হল  “ক্যাশ অন ডেলিভারি” , উনারা দুইজনই এই বিষয়টি আমলে নেয়নি এবং যার ফলে এই হয়রানির স্বীকার হয়েছেন। পণ্যে  হাতে না পাওয়ার আগে কখনোই অর্ধেক কিংবা পুরো ক্যাশ অনলাইনে দিতে হয়না।

এরকম অনলাইনে প্রতারিত এবং হয়রানির স্বীকার হয়ে প্রতিনিয়ত অনেক অভিযোগ হয়ে থাকলেও পর্যাপ্ত প্রমাণের অভাবে অনেক সময় কার্যকরী পদক্ষেপ নিতে পারেনা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। আশা করি  জনাব সাঈদ এবং জনাব হাসান শাহরিয়ার দুজনেই তাদের অভিযোগের ভালো ফলাফল পাবেন এবং এই প্রিয়শপ থেকে সাবধান থাকবেন।

প্রিয়সপ নিয়ে আমাদের আরো নিউজ:
১. প্রতারণার পথে অনেকটা এগিয়ে প্রিয়োশপ – VoktaKantho.com
২. ই কমার্স হয়রানি : নামে প্রিয় কাজে অপ্রিয় – VoktaKantho.com