ডেঙ্গু প্রতিরোধে ভোক্তা সচেতনতায় ক্যাবের প্রচারণা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট : দেশজুড়ে হুহু করে বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। আক্রান্ত ও মৃত্যুর হার দুটোই ভেঙ্গেছে অতীতের সকল রেকর্ড। তাই ডেঙ্গু মহামারী প্রতিরোধে ভোক্তা সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রচারণা চালিয়েছে কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

শনিবার সকালে রাজধানীর উত্তরা ১৩ নং সেক্টরে লিফলেট বিতরণসহ বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে প্রচারণা চালায় ভোক্তার অধিকার নিয়ে কাজ করা এ সংগঠনটি।

ডেঙ্গু প্রতিরোধে জনসম্পৃক্ততা সৃষ্টির লক্ষ্যে ‘এডিস মশা নিধনে ভোক্তার করণীয়’ শীর্ষক একটি সচেতনতামূলক র‍্যালি ১৩ নং ওয়েল ফেয়ার সোসাইটির সামনে থেকে বের করা হয়।

র‍্যালির উদ্বোধন করেন ক্যাব ঢাকা জেলা কমিটির সভাপতি ও বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) এম শামস এ খান।

র‍্যালিতে অন্যদের মধ্যে অংশগ্রহণ করেন ক্যাবের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এডভোকেট হুমায়ুন কবির ভূইয়া, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের কাউন্সিলর ৫১ নং ওয়ার্ড কাউন্সিলর হাজী শরিফুর রহমান।

র‍্যালি শেষে বিশেষ অতিথির বক্তব্যে মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতার বিকল্প নেই। ব্যক্তি পর্যায়ে আমরা সচেতন না হতে পারলে এই দুর্ভোগ আরও বাড়বে। তাই এই সংকট সমাধানে নাগরিক সচেতনতা বাড়াতে হবে। ডেঙ্গু প্রতিরোধে ভোক্তা-অধিদপ্তর কাজ করছে।

ক্যাবের জনসচেতনতামূলক এ কার্যক্রমকে ধন্যবাদ জানিয়ে কাউন্সিলর হাজী শরিফুর রহমান বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম ইসলামের উদ্যোগে আমরা দীর্ঘ তিন মাস যাবৎ প্রতিদিনই নিরলস ভাবে কাজ করে যাচ্ছি। ডেঙ্গুর বিরুদ্ধে আমাদের এই অভিযান অব্যাহত থাকবে। আশা করি ডেঙ্গু প্রতিরোধে শিগগিরই আমরা সফলতা পাব।

সভাপতির বক্তব্যে এম শামস এ খান বলেন, ভোক্তা-অধিকার রক্ষায় ক্যাব বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে থাকে, তারই ধারাবাহিকতায় আজ এখানে উপস্থিত হয়েছি। এই এলাকার মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করা এবং সিটি কর্পোরেশনের সাথে তারা যাতে একসাথে কাজ করে এই সংকট সমাধান করতে পারে, সে বিষয়ে উৎসাহিত করা হচ্ছে।

সমাপনী বক্তব্যে এডভোকেট হুমায়ুন কবির ভূইয়া বলেন, আমাদের আজকের এই পদযাত্রার উদ্দেশ্য মানুষকে সচেতন করা। এই প্রোগ্রামে স্থানীয় কাউন্সিলরসহ সিটি কর্পোরেশনের মশক নিধন কর্মীরা সহযোগিতা করেছেন। আজ সারাদেশেই ক্যাবের পক্ষ থেকে এই কর্মসূচি পালিত হচ্ছে। ক্যাবের পক্ষ থেকে এই কর্মসূচি আরও করা হবে। আশা করি- এই কর্মসূচির মাধ্যমে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি হবে। আমাদের একটাই কথা- আপনারা নিজেরা সচেতন হোন, অন্যকে সচেতন করুন। আর এই সচেতনতার মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধ করুন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সাবেক যুগ্ম সচিব ও উত্তরা প্রভাতী কল্যাণ সংস্থার সভাপতি বীর মুক্তিযোদ্ধা শওকত আলী খান, উত্তরা প্রবীণ কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক ডা আব্দুস সামাদ, উত্তরা ১৩ নং সেক্টর ওয়েল ফেয়ার সোসাইটির সাধারণ সম্পাদক মুমতাজুল করিম, ক্যাব উত্তরা শাখা কমিটির সভাপতি শাহিনা রহমান পপি প্রমুখ।

-এসএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *