ক্যাব সেবা

কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) ১৯৭৮ সালে প্রতিষ্ঠিত একটি অমুনাফাভিত্তিক বেসরকারি প্রতিষ্ঠান। বাংলাদেশে সংস্থাটি মধ্যবিত্ত ও দরিদ্র ভোক্তাদের স্বার্থ রক্ষাকে নিজের প্রধান দায়িত্ব বলে মনে করে এবং সাধারণভাবে সকল ভোক্তাকে অধিকার সম্পর্কে সচেতন করতে কাজ করে।

ক্যাব-এর লক্ষ্য
১. ভোক্তাদের অধিকার ও দায়িত্ব সম্পর্কে তাদের সচেতনতা বৃদ্ধি; ২. শোষণের নানা পদ্ধতি ও দিক সম্পর্কে ভোক্তাদেরকে সচেতন করা ও তাদের প্রকৃত প্রতিরক্ষার জ্ঞান ও সহায়তা দেওয়া; ৩. ভোক্তাদের বিভিন্ন সমস্যার ওপর আলোকপাত করা এবং জনগণের কল্যাণের লক্ষ্যে বিভিন্ন দল, সমিতি, প্রতিষ্ঠান, বেসরকারি সংগঠন ও সরকারি সংস্থার মধ্যে পারস্পরিক সহযোগিতার ধারা বিকশিত করা; ৪. জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার সঙ্গে ভোক্তাস্বার্থ সংরক্ষণ সংক্রান্ত সকল প্রকার কার্যাবলি ও তথ্য বিনিময় করা, ৫. দেশের সকল জেলা ও থানায় ক্যাব-এর ইউনিট এবং ভোক্তাস্বার্থ সংরক্ষণ গ্রুপ গঠন করা এবং ৬. ভোক্তাসংক্রান্ত নানাবিধ বিষয় ও ভোক্তাদের সমস্যা সম্পর্কে গবেষণা পরিচালনা করা।

ক্যাব-এর সেবা
ভোক্তাদের সচেতনতা বৃদ্ধির জন্য ক্যাব নিয়মিত নানা ধরণের কর্মসূচি পালন ও আলোচনাভিত্তিক অনুষ্ঠানের আয়োজন করে থাকে। ভোক্তাকণ্ঠ ডটকম পত্রিকার মাধ্যমে ক্যাব তার কর্মকাণ্ড ও দেশে ভোক্তা অধিকারের বাস্তব চিত্র সবার সামনে তুলে ধরে। ক্যাব বিশেষ ইস্যু বা সমস্যার পরিপ্রেক্ষিতে পুস্তিকা, ফোল্ডার, লিফলেট ইত্যাদি প্রচার করে, গণমাধ্যমে প্রকাশের জন্য নিয়মিত বিভিন্ন ফিচার ও প্রেস বিজ্ঞপ্তি ছাপায়।

ক্যাব নিত্য প্রয়োজনীয় পণ্য ও সেবাসামগ্রীর বাজারদর নিয়মিত পরিবীক্ষণ করে, ভোক্তা সাধারণকে বাজারের প্রকৃত অবস্থা সম্পর্কে অবহিত করে এবং বাজারদর যাতে ক্রয়ক্ষমতা সীমা ছাড়িয়ে না যায় সেদিকে খেয়াল রাখে। ক্যাবের একটি বাজার পরিবীক্ষণ শাখা আছে, যা নিয়মিত বাজার সমীক্ষা পরিচালনা করে এবং পত্র-পত্রিকার মাধ্যমে ভোক্তাদের জন্য তথ্য সরবরাহ করে। ক্যাব-এর একটি রুটিন কাজ হচ্ছে ভোক্তাসমিতি গঠন বিস্তারের মাধ্যমে বিভাগ, জেলা, থানা ও গ্রাম পর্যায়ে ভোক্তা অধিকার আন্দোলন ছড়িয়ে দেওয়া।

ক্যাব-এর একটি অভিযোগ নিষ্পত্তি জাতীয় কমিটি আছে, যেখানে ভোক্তাগণ তাদের সব ধরনের অভিযোগ জানিয়ে বিশেষজ্ঞ মতামত ও আইনি সহায়তা পেতে পারেন। ভোক্তাদের নানা ধরনের সমস্যা সমাধানের পথ সুগম করতে ক্যাব প্রতিষ্ঠা করেছে ভোক্তা অভিযোগ নিষ্পত্তি কলসেন্টার। কলসেন্টারের সহায়তা নিয়ে প্রতারিত ভোক্তা অভিযোগ দায়ের করতে পারবেন। অভিযোগের প্রতিকার পেতে ক্যাব ভোক্তার পক্ষে লড়াই করবে।

ক্যাব অনেক সীমাবদ্ধতার মধ্য দিয়ে তার কর্মকান্ড পরিচালনা করে। যেমন তহবিল স্বল্পতা, বিভিন্ন জনগোষ্ঠীর লোকদের নিকট থেকে তুলনামূলক ধীরগতিতে সাড়া পাওয়া, সাধারণভাবে ভোক্তাদের সীমিত ক্রয়ক্ষমতা বা দর কষাকষিতে তাদের দুর্বল অবস্থান এবং অসাধু ব্যবসায়ী গোষ্ঠীর প্রতিরোধ, ইত্যাদি। ক্যাব এসব সীমাবদ্ধতা কাটিয়ে উঠে সকল ক্ষেত্রে ভোক্তার অধিকার প্রতিষ্ঠার আন্দোলন এগিয়ে নিতে আন্তরিক। তাই সংস্থাটি তার কর্মকাণ্ডে তরুণ, তরুণী ও দায়িত্বশীল নাগরিকদের সক্রিয় অংশগ্রহণ ও সহযোগিতা কামনা করে।

যোগাযোগ
ওয়েব: www.consumerbd.org
ই মেইল: cabdhaka2013@gmail.com
ফোন: ৯৫৬২৮৫৮
ঠিকানা: ৮/৬ সেগুনবাগিচা (দ্বিতীয় তলা), ঢাকা ১০০০