আটার দাম বাড়িয়ে বিক্রি করায় লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক:

কারসাজির মাধ্যমে আটা-ময়দার দাম বাড়িয়ে বিক্রি করার অপরাধে তিন প্রতিষ্ঠানকে এক লাখ ৫৫ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

মঙ্গলবার ঢাকা জেলার সাভার উপজেলার নামা বাজারে অভিযান চালিয়ে এই জরিমানা করা হয়।

অভিযান পরিচালনা করেন ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক, ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান মোঃ আব্দুল জব্বার মন্ডল এবং সহকারী পরিচালক মোঃ হাসানুজ্জামান।

জানা যায়, মেসার্স একতা এন্টারপ্রাইজকে ৫০ হাজার টাকা, মেসার্স শিল্পী এন্টারপ্রাইজকে ৫ হাজার টাকা এবং মেসার্স আলম এন্টারপ্রাইজকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়।

অভিযানের বিষয়ে জব্বার মণ্ডল ভোক্তাকণ্ঠকে বলেন, আজ সাভারের নামা বাজারে অভিযান চালানো হয়েছে। এখানে আটা-ময়দার মূল্য তালিকা সহজে দৃশ্যমান স্থানে প্রদর্শন না করা, ওজনে কম দেয়া, আগের দরের আটা ময়দাতে কারসাজির মাধ্যমে ৫০ কেজির বস্তা প্রতি ৩০০ টাকা থেকে ৪০০ টাকা বৃদ্ধির করা ইত্যাদি অপরাধে তিন প্রতিষ্ঠানকে ১ লাখ ৫৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

তিনি আরও বলেন, ব্যবসায়ীরা সকালে একদামে বিকেলে আরেক দামে পণ্য বিক্রি করছেন এমন প্রমাণ আমরা পেয়েছি। অথচ এসব পণ্য পূর্বের মূল্যে ব্যবসায়ীরা কিনে রেখেছিলেন। গত ১২ তারিখে প্রতি বস্তা বিক্রি করেছেন ১৭৫০ টাকা, ১৩ তারিখে ১৮৫০, ১৪ তারিখে ১৯৫০ টাকায় ও ১৫/১৬ তারিখে ২০০০ টাকার ওপরে।

এসব আগেকার মূল্যে ক্রয় করা ছিল ব্যবসায়ীদের। অথচ তারা প্রতিদিন দাম বাড়িয়ে দিচ্ছেন। এটা অনৈতিক, এসব আইন বহির্ভূত। এসব কারণে ওই তিন প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

আরইউ