সিলেটে একরাতের ব্যবধানে ৪০ টাকার মরিচ ১৫০ টাকা

সিলেট, ৭ মে মঙ্গলবারঃ রোজার প্রথম দিনেই সিলেট নগরীর কাঁচাবাজারে নিত্য প্রয়োজনীয় পণ্যমূল্য সাধারণের নাগালের বাইরে চলে গিয়েছে। গতকাল সোমবার কাঁচামরিচের কেজি ছিল ৪০ টাকা, এক রাতের ব্যবধানেই তা ১৫০ টাকা থেকে ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। রাতের ব্যবধানে এমন মূল্যবৃদ্ধির কারণ হিসেবে পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা বরাবরের মতোই হাস্যকর সব যুক্তির অবতারনা করছে।

দেশি মুরগির ডিম হালি প্রতি ৬০ টাকা, হাঁসের ডিম ৫০ টাকা, ব্রয়লার মুরগির ডিম হালি ৩২ টাকায় বিক্রি হতে দেখা গেছে। গরুর মাংস কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৫৫০-৬৫০ টাকা, খাসির মাংস ৭০০ টাকা। দুই সপ্তাহ আগের ব্রয়লার মুরগি ১২০ টাকা কেজি দরে বিক্রি হলেও আজ ১৬০ টাকা স্পর্শ করেছে।

সিলেটের বাজার পরিদর্শনে শুধুমাত্র কাঁচামরিচ না, অন্যান্য প্রায় সব সবজি, মাছ ও ফলের মূল্য বৃদ্ধির প্রমান পাওয়া গেছে। দেশী পেঁয়াজ ২৫, রসুন ১১৫ টাকা, ছোলা ৭৫ টাকা, বেসন ১২০ টাকা, আদা ১২০ টাকায় বিক্রি হচ্ছে। ডাটা শাক ও পুঁই শাক আঁটি বিক্রি হচ্ছে ৫০ টাকায়। কাঁচকলা হালি ৫০ টাকা, শসা কেজি ৪০ টাকা, বরবটি কেজি ৫০ টাকা, ঢেঁড়শ ও পটল ৫০ টাকা এবং এক পাল্লা আলু (৫ কেজি) ৭৫ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

সিলেট জেলা ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক জাহাঙ্গীর আলম জানিয়েছেন,’ অসাধু ব্যবসায়ীরা রমজান মাসে বাড়তি মুনাফার লোভে অতিরিক্ত দাম আদায় করে থাকে। তবে, এবার বাজার মনিটরিংয়ের বিষয়টি গুরুত্বসহকারে দেখা হচ্ছে। এছাড়া নিম্নমানের দ্রব্যসামগ্রী, বাসী খাবার চালিয়ে দিতে এবং ইফতারের খাবারে বিভিন্ন রাসায়নিক মেশানো হয়। এসব অনিয়ম ধরতে দু’টি টিমে ভাগ হয়ে একটি টিম নগরের ভেতরে এবং বিভিন্ন উপজেলা পর্যায়ে কাজ করবে।

এছাড়া সিলেট জেলা প্রশাসনের কয়েকটি দল পুরো মহানগরীকে পাঁচটি ভাগ করে নজরদারির আওতায় রাখবে বলে জানিয়েছেন জেলা প্রশাসনের বাজার কর্মকর্তা মোরশেদ কাদের।