তেলের পর আটায় কারসাজি, তিন প্রতিষ্ঠানকে ভোক্তার জরিমানা

নিজস্ব প্রতিবেদক:

সয়াবিন তেল নিয়ে ব্যবসায়ীদের কারসাজি এখনও চলছে। এর মাঝেই নতুন করে আটা-ময়দা নিয়েও কারসাজি শুরু করেছে ব্যবসায়ীরা।

অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে নিয়মিত অভিযানের অংশ হিসেবে বুধবার পুরান ঢাকার মৌলভীবাজারে অভিযান চালিয়ে তিন প্রতিষ্ঠানকে এক লাখ ২০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

অভিযান পরিচালনা করেন ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান, সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল এবং প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. শরিফুল ইসলাম।

জানা যায়, আটা-ময়দার মূল্য তালিকা সহজে দৃশ্যমান স্থানে প্রদর্শন না করা, আগের দরের আটা ময়দাতে কারসাজির মাধ্যমে ৫০ কেজির বস্তা প্রতি ৩০০ টাকা থেকে ৪০০ টাকা বৃদ্ধির করা ইত্যাদি অপরাধে মা ট্রেডিং করপোরেশনকে ২০ হাজার টাকা, মেসার্স ইয়াছিন স্টোরকে ৫০ হাজার টাকা এবং মুসলিম স্টোরকে ৫০ হাজার টাকাসহ তিন প্রতিষ্ঠানকে সর্বমোট এক লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

আব্দুল জব্বার মন্ডল ভোক্তাকণ্ঠকে বলেন, নিয়মিত অভিযানের অংশ হিসেবে আজ পুরান ঢাকার মৌলভীবাজারে অভিযান চালানো হয়। এখানে তিন প্রতিষ্ঠানকে ৩ প্রতিষ্ঠানকে ১ লক্ষ ২০ হাজার টাকা জরিমানা করা হয়। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

নিজেদের খাদ্য নিরাপত্তার অজুহাত দেখিয়ে বাংলাদেশে গম রফতানি বন্ধ করেছে ভারত। দিল্লির এমন সিদ্ধান্তে বাংলাদেশের বাজারে বাড়তে শুরু করেছে আটা-ময়দার দাম। খুচরা বাজারে প্রতি কেজিতে বিভিন্ন বাজারে তিন থেকে পাঁচ টাকা পর্যন্ত বেড়েছে আটা ও ময়দার দাম। ভোক্তাদের যেন অসৎ ব্যবসায়ীরা জিম্মি না করে যে জন্য বিভিন্ন স্থানে অভিযান চালাচ্ছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

গতকাল মঙ্গলবার (১৭ মে) সাভার অভিযান চালায় সংস্থাটি। সেখানে অভিযানে আটা-ময়দার মূল্য তালিকা সহজে দৃশ্যমান স্থানে প্রদর্শন না করা, ওজনে কম দেওয়া, আগের দরের আটা ময়দাতে কারসাজির মাধ্যমে বিক্রির অপরাধে মেসার্স একতা এন্টারপ্রাইজ, মেসার্স শিল্পী এন্টারপ্রাইজ এবং মেসার্স আলম এন্টারপ্রাইজ মোট তিন প্রতিষ্ঠানকে সর্বমোট এক লাখ ৫৫ হাজার টাকা জরিমানা করা হয়।

আরইউ