নকল কসমেটিক্সে সয়লাব বাজার,চকবাজারে অভিযান

ঢাকা, ২৪ মে শুক্রবারঃ  আজ পুরনো ঢাকার চকবাজারে, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঢাকা বিভাগীয় প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের নেতৃত্বে পরিচালিত অভিযানে বিদেশি ব্র্যান্ডের মোড়কে থাকা কসমেটিক্স পণ্যের সন্ধান পাওয়া যায়। সেগুলো আমদানির কোনো বৈধ কাগজপত্র দেখাতে পারেননি ব্যবসায়ীরা। পণ্যের মোড়কে উৎপাদন ও মেয়াদের তারিখসহ প্রয়োজনীয় অন্যান্য তথ্য সম্বলিত লেবেলও অনুপস্থিত ছিল।

আজকের অভিযানে আরও উপস্থিত ছিলেন, অধিদপ্তরের সহকারী পরিচালক মাসুম আরেফিন এবং প্রণব কুমার প্রামাণিক । তাঁরা এসময়, রহিম অ্যান্ড সন্সকে ৫০ হাজার টাকা,আলম এন্টারপ্রাইজকে এক লাখ টাকা, রুদ্র কসমেটিক্সকে ৫০ হাজার টাকা, মেসার্স তানভীর ব্রাদার্সকে ৩০ হাজার টাকা, নুর ট্রেডিংকে ৫০ হাজার টাকা এবং মাহাদিয়া এন্টারপ্রাইজকে ৪০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করেন।

অধিদপ্তরের সহকারী পরিচালক মাসুম আরেফিন বলেন, মেয়াদ উত্তীর্ণের সময়সীমা’সহ বিভিন্ন ধরনের তথ্যের উল্লেখ থাকবে। আমদানির কাগজপত্র এবং পণ্যগুলোর সঙ্গে এসব তথ্য ছিল না। তাই এটা আশঙ্কা করা যেতেই পারে এবং সেই সঙ্গে সম্ভাবনা আছে যে, এসব পণ্য ভেজাল বা নকল। হয়তো এগুলো এখানেই বানিয়ে বিদেশি কসমেটিক্সের মোড়কে ভরে বাজারজাত করার চেষ্টা করা হচ্ছিলো।