নির্ধারিত মূল্যের অধিক মূল্য রাখায় ‘স্বপ্নের’ বিরুদ্ধে অভিযোগ

বিগত কয়েক বছর আমাদের দেশের একশ্রেণীর ব্যবসায়ীদের মধ্যে অধিক মুনাফা লাভের প্রবণতা অনেক বেশি লক্ষ্য করা যাচ্ছে। যার মধ্যে স্বপ্ন সুপার শপ(Shwapno Super Shop) এবং স্বপ্ন অনলাইন শপগুলোর নাম প্রতিনিয়ত বেশি আসছে।

জামালপুর সরিষাবাড়ির শান্ত এবং চিটাগাংগের মেজবাহ উল আলম বাজার মূল্যের থেকে পণ্যের দাম অনেক বেশি রাখার ফলে ভোক্তা অভিযোগ কেন্দ্রে অভিযোগ করে থাকেন। কেননা যেই পণ্যটি তিনি অন্য একটি গ্রছরী শপ বা সুপার শপ থেকে কমে কিনতে পারতো সেখানে ‘সপ্নতে’ অধিক মূল্য দিয়ে কেনো কিনবে টা ভেবেই এই সিদ্ধান্ত নিয়েছেন।

মেজবাহ উল আলম এর অভিযোগের বর্ণনামতে উনি বলেন,”আমরা E-Orange এর একটা 3000 টাকার ভাউচার দিয়ে 6000 টাকার পণ্য কিনতে যাই আমরা অনেক মালামাল ক্রয় করি এর মধ্যে একটি ব্র্যাক অর্গানিক আপেল সিডার ভিনেগার নামক গায়ের মূল্য লেখা ছিল 799 টাকা কিন্তু উনারা আমার থেকে ওই প্রােডাক্ট এর মূল্য রেখেছে 900 টাকা।”

তিনি আরো বলেন, “প্রােডাক্টের গায়ে দেওয়া মূল্য থেকে বেশি মূল্য রাখার কারণ জিজ্ঞেস করলে উনারা বলেন যে দাম পরিবর্তন হয়েছে। কিন্তু প্রােডাক্টের গায়ে আমি কোন পরিবর্তিত মূল্য দেখতে পাইনি যেহেতু কোনাে পরিবর্তিত মূল্য নেই সেহেতু ধরে নেওয়া যাচ্ছে প্রােডাক্টের দাম পরিবর্তন হয়নি।”

তেমনি সরিষাবাড়ির শান্ত সপ্ন অনলাইন শপ নিয়ে বলেন, “আমি গত জানুয়ারিতে স্বপ্নের অনলাইন থেকে চিকেন ব্রেস্ট অর্ডার করি যার মূল্য ছিলো ২৬৫ টাকা পার কেজি সেটি এপ্রিল মাসে বেড়ে ৩১৫ হয় এবং তারা এখন সেই একই জিনিস দাম বাড়িয়ে ৩৮০টাকা বিক্রি করছে এক কেজি চিকেন এ তারা এত টাকা বেশি নিচ্ছে। আমি আজ ৩ কেজি চিকেন ব্রেস্ট নিয়েছি তাদের আউটলেট থেকে সেখানে সেই এক কেজির দাম রাখা হচ্ছে ৩৯০টাকা।।তারা বাজার মূল্যের থেকে পণ্যের দাম অনেক বেশি রাখছে।”

বর্তমানে পৃথিবীর প্রতিটি দেশেই নিরাপদ খাদ্যকে ভোক্তার অধিকার হিসেবে গণ্য করা হয় এবং এর ব্যত্যয় দেশের প্রচলিত আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। এ ক্ষেত্রে আমাদের দেশও ব্যতিক্রম নয়। আমাদের দেশে ২০০৯ সালে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন প্রণীত হয় এবং ২০১৩ সালে নিরাপদ খাদ্য আইন প্রণীত হয়।

ব্যবসায়ীদের যেসব কাজ ভোক্তা অধিকার বিরোধী কাজ হিসেবে গণ্য হবে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ সেসব কাজের বিস্তারিত বিবরণের প্রথম যে পয়েন্টটি রয়েছে তা হলো, “কোনো আইন বা বিধির অধীন নির্ধারিত মূল্য অপেক্ষা অধিক মূল্যে কোনো পণ্য, ঔষধ বা সেবা বিক্রি করা বা করতে প্রস্তাব করলে।”

তাই বলা যায় এসব কর্মকাণ্ড চোখে পড়লে বা নিজে ফেস করলে অবশ্যই ভোক্তা অভিযোগ কেন্দ্র অভিযোগ করতে হবে।

পড়ুন : নিম্নমানের খাবার এবং ভোক্তা প্রতারণার বড় কারিগর ক্যাফে দর্বার – VoktaKantho.com
পড়ুন: নিজেদেরই মূল্য তালিকা মানছে না লক্ষীপুরের আমন্ত্রণ রেস্তোরাঁ – VoktaKantho.com

(AAAS)