বরিশালে জ্বালানি রূপান্তর নীতি বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: বরিশালে জ্বালানি রূপান্তর ও বিদ্যুতের যৌক্তিক মূল্য হার এবং নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন বিষয়ক মতবিনিময় সভা করেছে কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

মঙ্গলবার বেলা ১১টার দিকে সদর রোডের আর্য লক্ষী ভবনের কীর্তনখোলা মিলনায়তনে এ সভার আয়োজন করা হয়।

ক্যাব বরিশাল জেলা শাখার সভাপতি এডভোকেট হীরণ কুমার দাশের সভাপতিত্বে সভায় মূল আলোচক ছিলেন ক্যাবের কো-অর্ডিনেটর (রিসার্চ) প্রকৌশলী শুভ কিবরিয়া।

সভায় যেসব বিষয় আলোচনা করা হয়- জ্বালানি রূপান্তরে ভোক্তার জ্বালানি অধিকার নিশ্চিতের জন্য জনসচেতনতা ও সামাজিক আন্দোলন। লুণ্ঠনমূলক ব্যয় ও লুণ্ঠনমূলক মুনাফার জ্বালানিতন্ত্র চালু রেখে এনার্জি জাস্টিস নিশ্চিত করা সম্ভব নয়। অনায্য ও অন্যায়কৃত ব্যয় চালু রেখে বিদ্যুতের যৌক্তিক মূল্যহার বাস্তবায়ন করা সম্ভব নয়, জ্বালানি অধিকার, ভোক্তার অধিকার নিশ্চিত না করা হলে জ্বালানি সুবিচার নিশ্চিত করা সম্ভব নয়, এ জন্য দরকার দেশব্যাপী জোরদার সামাজিক আন্দোলন, ক্যাবের বৃহত্তর বরিশাল বিভাগের জেলা কমিটিগুলো এ বিষয়ে আগ্রহী। জেলায় জেলায় জ্বালানি ও বিদ্যুতের বিষয়ে ভোক্তাদের অভিযোগগুলো গ্রহণ করে গণশুনানি বা অন্য কোনো উপায়ে ভোক্তা অভিযোগ নিস্পত্তির পদক্ষেপ গ্রহণের মাধ্যমে একটা বড় সামাজিক আন্দোলনের সূচনা করতে পারে ক্যাব।

সংগৃহীত

সভায় ৪৫ জন পুরুষ ও পাঁচ জন নারী অংশগ্রহণ করেন।

এছাড়াও উপস্থিত ছিলেন কাউন্সিলর (মহিলা), বরিশাল সিটি কর্পোরেশন; সহকারী পরিচালক, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বরিশাল; সভাপতি- বরিশাল, পটুয়াখালী, পিরোজপুর, ঝালকাঠি জেলা কমিটি; সহ-সভাপতি-পটুয়াখালী জেলা কমিটি; সাধারণ সম্পাদক- বরিশাল, ভোলা, পটুয়াখালী জেলা কমিটি; সভাপতি সেক্টর কমান্ডার্স ফোরাম, বরিশাল; সভাপতি, সুশাসনের জন্য নাগরিক (সুজন), বরিশাল মহানগর;  সভাপতি, সচেতন নাগরিক সমাজ (সনাক), টিআইবি; বিভাগীয় সমন্বয়কারী, এডাব; বিভাগীয় সমন্বয়কারী, বাংলাদেশ পরিবেশ আইনজীবি সমিতি (বেলা), বরিশাল; বিভাগীয় সমন্বয়কারী, নাগরিক উদ্যোগ, বরিশাল; সাংবাদিক, ব্যবসায়ী, সংস্কৃতি কর্মী, নাট্যকর্মী।

আলোচনা শেষে ইফতারি ও রাতের খাবার বিতরণ করা হয়।