ভোক্তা অধিদপ্তরের অভিযানে ১৬০টাকা দরে ১৩ হাজার লিটার তেল পেল ক্রেতারা

নিজস্ব প্রতিবেদক:

ভোজ্যতেল নিয়ে চলছে তেলেসমাতি। কয়েক দফা দাম বাড়ালেও খুচরা বাজারে সরকার নির্ধারিত দামে পর্যাপ্ত সয়াবিন তেল পাচ্ছে না ভোক্তারা।

এই অবস্থায় সম্প্রতি দেশজুড়ে সয়াবিন তেলের বাজার নিয়ন্ত্রণে অভিযানে নেমেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

এর ধারাবাহিকতায় বুধবার রাজধানীর আশকোনা হাজি ক্যাম্পের সামনের মুক্তিযোদ্ধা মার্কেট এবং ও টঙ্গী বাজারে অভিযান চালায় ভোক্তা কর্মকর্তারা। এসময় ৪ প্রতিষ্ঠান থেকে প্রায় ১৩ হাজার লিটার ভোজ্যতেল জব্দ করা হয়। অবৈধভাবে ভ্যেজ্যতেল মজুতের অপরাধে ৪ প্রতিষ্ঠানকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়। এবং জনস্বার্থে দুটি প্রতিষ্ঠানকে সাময়িক বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়।

জব্দকৃত ১২৮২২ লিটার তেল উপস্থিত আগ্রহী ক্রেতাদের মধ্যে আগের দরে (১৬০ টাকা লিটার) বিক্রি করা হয়।

ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক, ঢাকা জেলা অফিস প্রধান মো. আব্দুল জব্বার মন্ডলের নেতৃত্ব এই অভিযান পরিচালিত হয়। এসময় সঙ্গে ছিলেন সহকারী পরিচালক মো. শরিফুল ইসলাম।

জানা যায়, আশকোনা হাজি ক্যাম্প সংলগ্ন মুক্তিযোদ্ধা মার্কেটের মেসার্স জননী এন্টারপ্রাইজকে ৫০ হাজার টাকা এবং একই অপরাধে টিটু অ্যান্ড ব্রাদার্সকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। দুটি প্রতিষ্ঠান থেকে প্রায় ২০০ লিটার সয়াবিন তেল উদ্ধার করা হয়।

পরে টঙ্গী বাজারের মেসার্স তাহের অ্যান্ড সন্স থেকে পুরানো দরের ৬৭৩২ লিটারের খোলা সয়াবিন ও পাম তেল এবং মেসার্স নোয়াখালী বাণিজ্য বিতান থেকে পুরানো দরের ৫৯১৬ লিটার খোলা সয়াবিন ও পাম তেল জব্দ করা হয়। প্রতিষ্ঠান দুটির প্রত্যেককে এক লাখ টাকা করে মোট দুই লাখ টাকা জরিমানা করা হয়।

অভিযানের বিষয়ে আব্দুল জব্বার মন্ডল বলেন, বাণিজ্যমন্ত্রীর নির্দেশনায় এবং অধিদপ্তরের মহাপরিচালকের সার্বিক তত্ত্বাবধানে টঙ্গী এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় মেসার্স তাহের অ্যান্ড সন্স থেকে আগের দামে ৬ হাজার ৭৩২ লিটারের খোলা সয়াবিন ও পাম তেল এবং মেসার্স নোয়াখালী বাণিজ্য বিতান থেকে পুরানো দরের ৫ হাজার ৯১৬ লিটার খোলা সয়াবিন ও পাম তেল জব্দ করা হয়। জব্দ করা তেল উপস্থিত আগ্রহী ক্রেতাদের কাছে (১ লিটার ১৬০ টাকা, ২ লিটার ৩১৮ টাকা এবং ৫ লিটার ৭৬০ টাকা) এবং খোলা সয়াবিন ১৪৩ টাকা ও পাম ১৩৩ টাকা দরে বিক্রি করা হয়। পাশাপাশি প্রতিষ্ঠান দুটিকে এক লাখ টাকা করে মোট দুই লাখ টাকা জরিমানা করা হয়।

একই দিন ঢাকার আশকোনা হাজি ক্যাম্প সংলগ্ন মুক্তিযোদ্ধা মার্কেটে দুটি প্রতিষ্ঠানে অবৈধভাবে মজুত করা বোতলজাত সয়াবিন তেল পাওয়া যায়। এ সময় যথাযথভাবে বিক্রি বা সরবরাহ না করে মজুত করা এবং নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে তেল বিক্রির অপরাধে মেসার্স জননী এন্টারপ্রাইজ ও টিটু অ্যান্ড ব্রাদার্সকে ৫০ হাজার টাকা কারে এক লাখ টাকা জরিমানা করা হয়। এই দুটি প্রতিষ্ঠানকে জনস্বার্থে সাময়িক বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়। একই সঙ্গে অবৈধভাবে মজুত করা বোতলজাত সয়াবিন তেল আগের দামে বিক্রি করা হয়। সব মিলিয়ে অভিযানে ৪ প্রতিষ্ঠানকে তিন লাখ টাকা জরিমানা করা হয় এবং অবৈধভাবে মজুত করা ১২ হাজার ৮২২ লিটার ভোজ্যতেল আগ্রহী ক্রেতাদের মাঝে পূর্বের দরে বিক্রি করা হয়। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

আরইউ