ম্যাক কনজুমার প্রোডাক্টসকে দেড় লক্ষ টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: রাজধানীর ক্যান্টনমেন্টে ম্যাক কনজুমার প্রোডাক্টস নামক প্রতিষ্ঠানকে অনিয়মের অভিযোগে দুটি আইনে মোট এক লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

গত বৃহস্পতিবার (০১ জুন) ওই প্রতিষ্ঠানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বিএসটিআই’র বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হাসিব সরকার।

সে সময় উপস্থিতি ছিলেন বিএসটিআইয়ের সহকারী পরিচালক, সিএম জিশান আহমেদ তালুকদার।

অভিযানে বিএসটিআই আইন, ২০১৮ অনুসারে বিএসটিআই সিএম লাইসেন্স গ্রহণ ব্যতীত মানচিহ্ন ব্যবহারপূর্বক পণ্য ‘এডিবল জেল, আর্টিফিশিয়াল ফ্লেভারড ড্রিঙ্কস, ক্যান্ডি’ উৎপাদন, বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে উত্তর মানিকদির ম্যাক কনজুমার প্রোডাক্টসকে এক লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। একইসঙ্গে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন ২০১৮ অনুসারে পণ্য মোড়কজাতকরণ নিবন্ধন সনদ গ্রহণ ব্যতীত ‘এডিবল জেল, ফ্রুট ড্রিংক, আইসললি’ পণ্য সমূহ উৎপাদন বিক্রি এবং বাজারজাতকরণ এবং প্রতিষ্ঠানটিতে ব্যবহৃত ওজন যন্ত্রের ভেরিফিকেশন সনদ গ্রহণ না করার অপরাধে প্রতিষ্ঠানটিকে আরও ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়াও, প্রতিষ্ঠানটিতে প্রাপ্ত অবৈধ মালামালসমূহ বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে ধ্বংস করা হয়। সেই সঙ্গে প্রতিষ্ঠানটি সিলগালা করে বন্ধ করে দেওয়া হয়।

অভিযানে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন বিএসটিআই’র ফিল্ড অফিসার (সিএম) রিগ্যান বৈদ্য ও পরিদর্শক (মেট্রোলজি) মো. ইনজামামুল হক।

-এসআর