রাজশাহীতে ২৭ হাজার লিটার ভোজ্যতেল জব্দ

ভোক্তাকণ্ঠ ডেস্ক:

রাজশাহীর বাগমারা উপজেলার তাহেরপুর বাজারের দুটি গোডাউনে অভিযান চালিয়ে প্রায় ২৭ হাজার লিটার ভোজ্যতেল জব্দ করেছে পুলিশ। এর মধ্যে সোয়াবিন তেল প্রায় ২০ হাজার লিটার। বাকিগুলো সরিষার তেল।

এ সময় গ্রেপ্তার করা হয়েছে তেলের মালিক ব্যবসায়ী শহিদুল ইসলাম স্বপনকে (৪০)। তিনি উপজেলার চেওখালি গ্রামের ইসমাইল সাজির ছেলে। তবে স্বপন গোডাউনের পাশে নিজ বাড়িতে বসবাস করে। অভিযানের সময় স্বপনের বড় ভাই রফিকুল ইসলাম পালিয়ে যায়।

সোমবার রাত সাড়ে ৭টা থেকে ১০টা পর্যন্ত পুলিশ এ অভিযান চালায়। জব্দ তেলের মধ্যে ১৯ হাজার ১৭৬ লিটার সোয়াবিন ও ৭ হাজার ৫৪৮ লিটার সরিষার তেল বলে জানিয়েছে পুলিশ।

রাজশাহী জেলা পুলিশের মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার ইফতে খায়ের আলম বলেন, তাহেরপুর বাজারে একটি সরকারি গোডাউন রয়েছে। স্থানীয় ব্যবসায়ীরা সেটি ভাড়া নিয়ে ব্যবহার করে। ওই গোডাউনে টিসিবির পণ্য থাকতে পারে এমন গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ অভিযান চালায়। এ সময় সেখানে ১০০ ড্রাম তেল পাওয়া যায়।

ইফতে খায়ের আলম বলেন, ১০০ ড্রাম তেলের মধ্যে ৬৩ ড্রামে রয়েছে সোয়াবিন তেল। প্রতি ড্রামে তেল রয়েছে ২০৪ লিটার। সে হিসেবে সোয়াবিন তেল রয়েছে ১২ হাজার ৮৫২ লিটার। আর বাকি ৩৭ ড্রামে রয়েছে ৭ হাজার ৫৪৮ লিটার সরিষার তেল।

তিনি বলেন, পরে তার পাশে গ্রেফতার স্বপনের বড় ভাই রফিকুল ইসলামের আরেকটি গোডাউনে আরও ৩১ ড্রাম সোয়াবিন তেল পাওয়া যায়। সেখানে রয়েছে ৬ হাজার ৩২৪ লিটার সোয়াবিন তেল। এ নিয়ে দুই গোডাউনে সোয়াবিন তেল পাওয়া গেছে ১৯ হাজার ১৭৬ লিটার।

তিনি বলেন, অভিযানের সময় ব্যবসায়ী শহীদুল ইসলাম স্বপনকে গ্রেফতার করা হয়েছে। তবে তার বড় ভাই রফিকুল ইসলাম পালিয়ে যায়। এছাড়াও দুটি গোডাউন সিল করে দেয়া হয়েছে। তাদের বিরুদ্ধে প্রচলিত আইনে ব্যবস্থা নেয়া হয়েছে।

অভিযানে নেতৃত্ব দেন অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তী। এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার ইফতে খায়ের আলম, পুঠিয়া সার্কেল সহকারি পুলিশ সুপার অলক বিশ্বাস, বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাক আহমেদ ও তাহেরপুর তদন্ত কেন্দ্রের ইনর্চাজ এসআই দিদারুল ইসলাম।

আরইউ